ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

সিঙ্গাপুরে ই-হেলথ রেকর্ডস সেমিনার

অন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১১
সিঙ্গাপুরে ই-হেলথ রেকর্ডস সেমিনার

ঢাকা: তৃতীয় বারের মতো সিঙ্গাপুরের শেরাটন টাওয়ার হোটেলে আগামী ২৯ নভেম্বর চার দিনব্যাপী ইলেকট্রনিক হেলথ রেকর্ডস (ই-হেলথ) বিষয়ক সেমিনার শুরু হবে।

২ ডিসেম্বর পর্যন্ত চলবে এই সেমিনার।

সেমিনারে অংশ নেবে সিঙ্গাপুর, হংকং, তাইওয়ান এবং মালয়েশিয়া। সেমিনারে এই চারটি দেশ ছাড়াও আরও বেশ কয়েকটি দেশের ডাক্তার, তথ্য কর্মকর্তাসহ মেডিক্যাল সম্পর্কিত অনেকেই উপস্থিত থাকবেন। সেমিনারের প্রথম দিনে জাতীয় মান অনুযায়ী প্রাযুক্তিক সুবিধার ধরন এবং ইএইচআর-এর প্রয়োজনীয়তা সম্পর্কে বিশদ বর্ননা দেওয়া হবে। প্রত্যন্ত অঞ্চল থেকে রোগিরা প্রযুক্তির মাধ্যমে কিভাবে স্বাস্থ্য সহায়তা পেতে পারে এবং এক্ষেত্রে কী কী করণীয় সে সম্পর্কে আলোচনা করা হবে সেমিনারের দ্বিতীয় দিনে। এরপর শুরু হবে হাতেকলমে প্রশিক্ষণ।

healthসেমিনারে অংশ নেবে এ চারটি দেশের বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল এবং হেলথ কেয়ার গ্রুপগুলো।
 
রোগীদের তথ্য সংরক্ষণ সংক্রান্ত ব্যবস্থাপনা বিষয়ে বিশদ আলোচনা করা হবে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কীভাবে রোগীদের তথ্যসেবা দেওয়া যায় সে বিষয়েও আলোচনা করা হবে।

মোবাইল প্রযুক্তির মাধ্যমে কীভাবে রোগীদের আরও দ্রুত সেবা দেওয়া যায় এবং হাসপাতালে নিরাপত্তা ব্যবস্থার উন্নয়নে কী কী পদক্ষেপ নেওয়া যেতে পারে সে বিষয়েও নির্দেশনা দেওয়া হবে।

এশিয়ার বিভিন্ন দেশগুলো ইএইচআরের (ইলেকট্রনিক হেলথ রেকর্ড) জন্য সিঙ্গাপুরে আসছে। দেশগুলো সর্বাধিক সুবিধা সম্বলিত প্রাযুক্তিক সুবিধা নিচ্ছে সিঙ্গাপুর থেকে। গ্রহনযোগ্য সুবিধার মধ্যে সবচেয়ে বেশি রয়েছে মেডিক্যাল রেকর্ড ব্যবস্থাপনা সুবিধা।

অনুষ্ঠানে বক্তা হিসেবে থাকবেন মালয়েশিয়ার মালয়েশিয়া হেলথ কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা সুরেশ পন্নুদুরাই, সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক স্টিফেন রেইনি, তাইওয়ানের তাইপে মেডিক্যাল ইউনিভার্সিটির পরিচালক প্রফেসর হসু চেইন ইয়ে, আবু ধাবির হেলথ সার্ভিসের প্রধান তথ্য কর্মকর্তা রবার্ট পিকটন, ভারতের স্যার গঙ্গারাম হাসপাতালের কনসাল্টেন্ট সার্জন ড. করনবীর সিং, জাপানের কাগাওয়া ইউনিভার্সিটি হাসপাতালের মেডিক্যাল ইনফরমেশন বিভাগের প্রধান ড. কাজুহিরো হারাসহ আরও অনেকে।
 
সেমিনারটির আর্থিক সহায়তা দিচ্ছে সিঙ্গাপুরভিত্তিক চিকিৎসা উপকরণ তৈরি প্রতিষ্ঠান ‘কগনিজান্ট’। এছাড়াও সেমিনারটির পার্টনার হিসেবে থাকছে সিঙ্গাপুরের এমবিস (AMBIS), ভারতের আইএএমআই (IAMI), সিঙ্গাপুরের হেলথি টাইমস’সহ (Healthy Times) বেশ কয়েকটি প্রতিষ্ঠান।
সেমিনার সম্পর্কিত যাবতীয় তথ্য নিম্নোক্ত ওয়েবসাইটে পাওয়া যাবে
 
(www.electronichealthasia.com)

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa