ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাকে কর বৃদ্ধির দাবিতে হাজার শিক্ষার্থীর সংহতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, মে ১৮, ২০১৭
তামাকে কর বৃদ্ধির দাবিতে হাজার শিক্ষার্থীর সংহতি তামাকের কর বৃদ্ধির দাবিতে আয়োজিত সংহতি প্রকাশ কর্মসূচি

ঢাকা: তামাকের কর বৃদ্ধির দাবিতে আয়োজিত সংহতি প্রকাশ কর্মসূচিতে অংশ নিয়ে সংহতি প্রকাশ করেছেন ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষক, হাজার শিক্ষার্থী, ঢাকা লিও ক্লাবের সদস্য, গণমাধ্যম কর্মী এবং বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা।

ঢাকা আহ্ছানিয়া মিশন ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের যৌথ উদ্যোগে বুধবার (১৭ মে) রাজধানীর কলেজ গেট ও গণভবনের মধ্যবর্তী স্থানে এ কর্মসূচি আয়োজন করা হয়।  

কর্মসূচির মধ্য দিয়ে সিগারেটের মূল্যস্তরভিত্তিক কর-প্রথা বাতিল করে প্যাকেট প্রতি খুচরা মূল্যের কমপক্ষে ৭০ শতাংশ পরিমাণ, বিড়ির ট্যারিফ ভ্যালু দিয়ে প্যাকেট প্রতি খুচরা মূল্যের ৫০ শতাংশ পরিমাণ এবং গুল-জর্দার ক্ষেত্রে ৫০ শতাংশ পরিমাণ সুনির্দিষ্ট এক্সাইজ ট্যাক্স বৃদ্ধির দাবি জানানো হয়।

এ ছাড়াও তামাকের ওপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ১ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ শতাংশ নির্ধারণ ও অবিলম্বে তামাকের বিদ্যমান শুল্ক-কাঠামোর পরিবর্তে কার্যকর তামাক শুল্কনীতি প্রণয়ণেরও দাবি জানান হয়।

কর্মসূচিতে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল মান্নান ভূঁইয়া, ভাইস প্রিন্সিপাল-নিশাদ হাসান (প্রভাতী শাখা সিনিয়র উইং), মনজুরুল হক (দিবা শাখা সিনিয়র উইং), ড. মোঃ নুরুন নবী (প্রভাতী শাখা জুনিয়র উইং) এবং আসমা বেগম (দিবা শাখা জুনিয়র উইং), ক্রীড়া শিক্ষক সুলতান উদ্দীন আহমদ, ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সম্বনয়কারী মো. মোখলেছুর রহমান, হেলথ সেক্টর এর প্রধান ইকবাল মাসুদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এ সময় বলা হয়, তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার বাংলাদেশে জনস্বাস্থ্যের উন্নয়নের পথে বড় বাধা। দেশে প্রতিরোধযোগ্য মৃত্যুর অন্যতম কারণ তামাকজাত পণ্যের ব্যবহার। গ্লোবাল এডাল্ট টোবাকো সার্ভের ২০০৯-এর তথ্য অনুসারে বাংলাদেশে ৪৩ শতাংশ মানুষ তামাক সেবন করে। তামাতকজাত দ্রব্য ব্যবহারের কারণে প্রতিবছর বাংলাদেশে এক লক্ষ মানুষ মারা যায় এবং ৩ লক্ষ ৭৮ হাজার পঙ্গুত্ব বরণ করে। তাই তামাকের ক্ষতি রোধ করা খুব জরুরি। বাংলাদেশে দিনে দিনে তামাকজাত দ্রব্য ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তামাক নিয়ন্ত্রণ-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগুলোর মধ্যে একটি হচ্ছে তামাকের ওপর উচ্চ হারে করবৃদ্ধির মাধ্যমে তামাকের মূল্য বৃদ্ধি করা। তাহলে এটা জনগণের ক্রয় ক্ষমতার বাইরে থাকবে। এ উদ্দেশ্যকে সামনে নিয়ে ঢাকা আহ্ছানিয়া মিশন মাসব্যাপী তামাকজাত দ্রব্যের করবৃদ্ধির দাবিতে ‘চাইলে উন্নয়ন জনস্বাস্থ্যের চাইলে দেশের সমৃদ্ধি করতে হবে তামাকজাত দ্রব্যের করবৃদ্ধি’ স্লোগানে ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনা করছে।  

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মে ১৮, ২০১৮
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।