ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

পার্বত্য চট্টগ্রামে ৮ লাখ মশারি বিতরণ করা হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৭
পার্বত্য চট্টগ্রামে ৮ লাখ মশারি বিতরণ করা হবে আলোচনা সভায় অতিথিরা। ছবি: বাংলানিউজ

বান্দরবান: ম্যালেরিয়া রোগের জন্য দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে চলতি বছর ৮ লাখ কীটনাশকযুক্ত মশারি বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। 

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিশ্ব ম্যালেরিয়া দিবসে জাতীয় পর্যায়ের দিনব্যাপী কর্মসূচি উপলক্ষে বান্দরবানে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

তিনি বলেন, ম্যালেরিয়া ছড়ানোর ক্ষেত্রে দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ পার্বত্য অঞ্চল বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটিতে চলতি বছর ৮ লাখ কীটনাশকযুক্ত মশারি বিতরণ করা হবে।

এছাড়া হট স্পট নির্ধারণ করে ওইসব এলাকার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে সিলেট ও ময়মনসিংহ জেলা এবং ২০২৫ সালের মধ্যে চট্টগ্রাম ও কক্সবাজারসহ তিন পার্বত্য জেলাকে ম্যালেরিয়া মুক্ত করা হবে।

পার্বত্য এলাকায় ম্যালেরিয়া রোগ সম্পর্কে জনসচেতনতা বাড়াতে এবার বান্দরবানে জাতীয় পর্যায়ের কর্মসূচি নেওয়া হয়েছে।  

বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আলাউদ্দিন মজুমদার, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, জেলা পরিষদের মুখ্য নির্বাহী শহিদুল আলম, স্বাস্থ্য অধিদপ্তরের প্যারাসাইটেলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. বেনজির আহম্মদ, প্রোগ্রাম ম্যানেজার ডা. আক্তারুজ্জামান, বান্দরবানের সিভিল সার্জন ডা. উদয় শংকর চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া রোগ সম্পূর্ণরূপে নির্মূল করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ।

বাংলাদেশ সময়: ০৪০৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।