ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ডায়েট ড্রিংকেই স্ট্রোক ঝুঁকি বাড়ে তিন গুন!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
ডায়েট ড্রিংকেই স্ট্রোক ঝুঁকি বাড়ে তিন গুন! ডায়েট ড্রিংকেই স্ট্রোক ঝুঁকি বাড়ে তিন গুন!

স্থূলকায় লোকজন অনেক সময় চিকিৎসকের পরামর্শেই কথিত ডায়েট ড্রিংক বা স্বাস্থ্যকর পানীয় পান করেন। কিন্তু বাস্তবে তারা নিজেদের ভয়ানক বিপদ ডাকছেন। প্রতিদিন কেউ কৃত্রিম মিষ্টিকারক অ্যাস্পারটেম মেশানো ডায়েট ড্রিংক পান করলে তার স্ট্রোক করার ঝুঁকি তিন গুন বেড়ে যায়। সমানভাবে বেড়ে যায় তার স্মৃতিভ্রংশ হওয়ার (আলঝেইমার বা ভুলে যাওয়া রোগ) ঝুঁকিও।

গবেষণা শেষে এ তথ্যই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুটেসের ফ্রামিংহাম হার্ট স্টাডি’র গবেষকরা। সম্প্রতি আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের ‘স্ট্রোক’ জার্নালে এই গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়।

গবেষণায় ৪ হাজার ৩০০ জন অংশ নেন। এদের মধ্যে স্ট্রোক ক্যাটাগরিতে ছিলেন ৪৫ বছরের বেশি বয়সীরা। আর স্মৃতিভ্রম ক্যাটাগরিতে ছিলেন ৬০ বছরের বেশি বয়সীরা। তাদের খাবার-দাবার ও স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন শেষে ফলাফল জানানো হয়।

গবেষকরা বলেন, চিনিযুক্ত বা সাধারণ পানীয় খেলে যতখানি স্বাস্থ্যঝুঁকি থাকে, তার চেয়ে অন্তত তিন গুণ বেশি ঝুঁকি থাকে কৃত্রিম মিষ্টিকারক কেমিক্যাল মেশানো পানীয় পানে। এ ধরনের পানীয় স্ট্রোক বা স্মৃতিভ্রমের ঝুঁকি তিন গুন বাড়িয়ে দেয়।

তবে এই ফলাফল দেখে কেউ যেন আবার চিনিযুক্ত পানীয়কে ‘স্বাস্থ্যকর বিকল্প’ হিসেবে গ্রহণ না করে সে বিষয়ে সতর্ক করেছেন গবেষকরা। তারা সবরকমের পানীয় গ্রহণের বদলে স্বাদু পানি, কম-চর্বির দুধ ও অন্যান্য পানীয় গ্রহণে উদ্বুদ্ধ করেছেন।

স্বাস্থ্যগত দিক বিবেচনায় ব্রিটিশ জনগণও ডায়েট ড্রিংক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। অপর দিকে ক্যালোরিমুক্ত শীতল পানীয় গ্রহণের হার বাড়ছে অনেক। ব্রিটিশ কোমল পানীয় অ্যাসোসিয়েশনের তথ্যমতে, ডায়েট ড্রিংক থেকে মুখ ফেরানো ব্রিটিশদের ক্যালোরিমুক্ত ড্রিংক গ্রহণের হার বেড়েছে ৪৫ শতাংশ।

গবেষণা দলের সদস্য ও বোস্টন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের নিউরোলজি ডিপার্টমেন্টের সিনিয়র ফেলো ম্যাথু পেজ বলেন, এই ফলাফল কৃত্রিম মিষ্টিযুক্ত পানীয়ের ব্যাপারে আমাদের সতর্ক করলো। তবে তার মানে এই নয় যে সাধারণ মিষ্টিযুক্ত পানীয় আমাদের বিকল্প হবে।

এ বিষয়ে আরও বিস্তর গবেষণায় হাত দেওয়া হবে বলেও জানান তিনি।

গত অক্টোবরেই সুইডেনে পরিচালিত এক গবেষণার ফলাফলে বলা হয়, প্রতিদিন দুই গ্লাস ডায়েট কোক গ্রহণে ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। অথচ ডায়াবেটিসের রোগীরা ডায়েট পানীয় গ্রহণকেই নিরাপদ মনে করেন!

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।