ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

লালমনিরহাটে দিনে গরম, রাতে ঠাণ্ডায় শিশু রোগ বাড়ছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
লালমনিরহাটে দিনে গরম, রাতে ঠাণ্ডায় শিশু রোগ বাড়ছে অসুস্থ শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে

লালমনিরহাট: লালমনিরহাটে দিনে ভ্যাপসা গরম আর রাতে প্রচণ্ড ঠাণ্ডা শুরু হয়েছে। এতে নিউমেনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা।

এরই মধ্যে বৈরি এ আবহাওয়ায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে কালীগঞ্জ উপজেলার গোড়ল এল‍াকার বিমল চন্দ্রের শিশু সন্তান জয়ন্ত’র (১০ মাস) মৃত্যু হয়েছে।

সোমবার (১০ এপ্রিল) বিকেলে শিশুটির শ্বাষকষ্ট শুরু হলে আদিতমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসকরা শিশুকে মৃত ঘোষণা করেন।

তিনদিন ধরে এ জেলার আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন ঘটেছে। আর এতে নিউমেনিয়া, ডায়রিয়া, সর্দি-জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে শিশুদের ভিড় বাড়ছে জেলার হাসপাতালগুলোতে। দিনে প্রচণ্ড রোদ ও ভ্যাপসা গরম এবং সুর্য ডুবলেই শুরু হয় ঠাণ্ডা। হঠাৎ আবহাওয়ার এ পরিবর্তনের কারণে এমনটা হচ্ছে বলে চিকিৎসকরা দাবি করেছেন।

দুই মাসের শিশু অপূর্বকে নিয়ে আদিতমারী স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছেন মা ভারতী রানী। তিনি বাংলানিউজকে জানান, গত দুইদিন ধরে তার ছেলে সর্দি জ্বরে ভুগছে। শিশুর শ্বাসকষ্ট দেখে তিনি তাকে এখানে নিয়ে এসেছেন।

একই কথা বলেন হাসপাতালে আসা রোগীর অভিভাবকরা। শুধু শিশুরাই নয়, সব বয়সের মানুষ আক্রান্ত হচ্ছে সর্দি জ্বরসহ নানান রোগে।

হাসপাতাল গেটে জাহাঙ্গীর আলম (৫০) নামে এক ব্যক্তি জানালেন, গত ২ দিন ধরে সর্দি জ্বরে ভুগছেন তিনি। তার ৫ প্রতিবেশীও জ্বরে আক্রান্ত হয়েছেন বলে জানান তিনি।

স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীর ভিড়আদিতমারী হাসপাতালের জরুরি বিভাগের দায়িত্বে থাকা চিকিৎসক সালাম শেখ বাংলানিউজকে জানান, বৈরি আবহাওয়ার কারণে সর্দি জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। তবে শিশুরাই  বেশি আক্রান্ত হচ্ছে। বৈরি এ আবহাওয়ায় শিশুদের যেন ঠাণ্ডা না লাগে সেদিকে খেলায় রাখতে অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি।

লালমনিরহাট সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আজমল বাংলানিউজকে জানান, বৈরি আবহাওয়ায় ক'দিন ধরে হাসপাতালের বহিঃবিভাগে শিশু রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
লালমনিরহাট সিভিল সার্জন ডা. আমিরুজ্জামান বাংলানিউজকে জানান, আবহাওয়ার পরিবর্তন হওয়ায় ভাইরাস জনিত সর্দি জ্বরে আক্রান্ত হচ্ছে সবাই। সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের বিভিন্ন রোগসহ জ্বর সর্দির চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে নিউমেনিয়ায় শিশু মৃত্যুর খবর তার জানান নেই।
 
শিশুরা কখনও ঘেমে গেলে তা পরিষ্কার কাপড়ে মুছে দিয়ে রোদ ও ঠাণ্ডা থেকে দূরে রাখার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।