ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘যন্ত্র সভ্যতা’ বিষণ্নতার জন্য দায়ী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১৭
‘যন্ত্র সভ্যতা’ বিষণ্নতার জন্য দায়ী গোলটেবিল বৈঠকে আলোচকরা

ঢাকা: ‘যন্ত্র সভ্যতা’কে বিষণ্নতার বড় একটি কারণ উল্লেখ করে গোলটেবিল বৈঠকে বলা হয়েছে, মুক্তি পেতে শুধু ডাক্তারি চিকিৎসা যথেষ্ট নয়। পাশাপাশি সোশ্যাল এন্টারটেইনমেন্টের বিকাশ ঘটাতে হবে। 

বৈঠকে বক্তারা, ভার্চুয়াল জগতে বেশি সময় ব্যয় করা আত্মহত্যার একটি কারণ বলেও উল্লেখ করেছেন।  
  
শুক্রবার (০৭ এপ্রিল) বিকেলে এ গোলটেবিলের আয়োজন করে বিশ্বসাহিত্য কেন্দ্রে মানসিক স্বাস্থ্য বিষয়ক পোর্টাল ‘মনের খবর’।

স্বাস্থ্য দিবসে এবারের প্রতিপাদ্য ‘আসুন বিষণ্নতা নিয়ে কথা বলি’।  
  
গোলটেবিলে মূল প্রবন্ধে মনোরোগ বিশেষজ্ঞ ডা. তৌহিদুল ইসলাম বিষণ্নতা বাংলাদেশ ও বৈশ্বিক পরিস্থিতি তুলে ধরেন।
 
গবেষণা প্রতিবেদন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে ৭০ লাখ মানুষ বিষণ্নতায় ভুগছেন।  
 
আলোচনায় অংশ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিসএসএমএমইউ) মনোরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ঝুনু শামসুন নাহার বলেন, ৮০ ভাগ আত্মহত্যার মূল কারণ বিষণ্নতা। ভার্চুয়াল জগত মানুষকে বিষণ্নতার দিকে নিয়ে যাচ্ছে।

গবেষণা তথ্য তুলে ধরে তিনি বলেন, পুরুষের তুলনায় নারীদের মধ্যে বিষণ্নতা দ্বিগুণ। যৌতুকের শিকার, স্বামীর দ্বিতীয় বা একাধিক বিয়ে ইত্যাদি কারণে তাদের মধ্যে বিষণ্নতা ভর করে।  

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘যন্ত্রসভ্যতা বিষণ্নতার জন্ম দিচ্ছে। শিশু-কিশোর ইন্টারনেট জগতে ডুবে যাচ্ছে। কিন্তু পাশে বসা তার পরিবারের কারও সঙ্গে কথা বলছে না।  
 
নালন্দা স্কুলের প্রধান শিক্ষক সিদ্দিক বেলাল শিশুদের বাস্তব অভিজ্ঞতা পর্যালোচনা তুলে ধরে বলেন, বাবা-মায়ের সর্ম্পকে ফাটল শিশুর বিষণ্নতার বড় কারণ।  
 
গোলটেবিলে জাদুশিল্পী জুয়েল আইচ বলেন, বাঁচতে হলে যে সহযোগিতা দরকার সেগুলো যখন থাকে না তখন মানুষ বিষণ্নতায় ভোগে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সাবেক প্রধান ও বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটির সভাপতি ড. মোহাম্মদ মাহমুদুর রহমান বলেন, বিষণ্নতার চিকিৎসায় দেরি করলে সমস্যা। বিষণ্ন রোগীদের বিকল্প চিন্তা দিতে হবে। ইতিবাচক সর্ম্পক ও ভাবনা বিষণ্নতা থেকে বের করে আনে।  
 
নাট্যাভিনেতা পাভেল বলেন, গত ১২ বছরে তার নাট্যদলের ৩ জন আত্মহত্যা করেছেন। এর কারণ অসম প্রতিযোগিতা। তরুণরা তাদের জীবন চলার পথে হঠাৎ ভেঙ্গে পড়ে ও গর্তে পড়ে যায়।
 
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যাসোসিয়েট অ্যান্ড ফ্যাকাল্টি শাকিলা ইয়াসমিন তার গবেষণার তথ্য উল্লেখ করে বলেন, ৩৬ ভাগ গর্ভবতী নারী বিষণ্নতায় ভোগে। এজন্য তাদের চেক-আপের সময়ই এ বিষয়ে কাউন্সিলিং প্রয়োজন।

মনের খবর সম্পাদক সালাহউদ্দিন কাউসার বিপ্লব বলেন, বিষণ্নতা নিয়ে কথা বলার গুরুত্ব অনুধাবন করেই এটি স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য নেওয়া হয়েছে । এ নিয়ে কথা বলা এবং সমস্যা ধরে সমাধান করা প্রয়োজন।  

গোলটেবিলে আরও বক্তব্য রাখেন সময় টিভির বার্তা প্রধান তুষার আব্দুল্লাহ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইক্রিয়াটিস্টস-এর সাবেক সভাপতি ডা. এম এ সোবহান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।