ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাক নিয়ন্ত্রণ ইস্যুতে অন্য মন্ত্রীরা আসেন না!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৭
তামাক নিয়ন্ত্রণ ইস্যুতে অন্য মন্ত্রীরা আসেন না!

ঢাকা: তামাক নিয়ন্ত্রণ ইস্যুতে অন্য মন্ত্রীরা কেন আসেন না, তা নিয়ে প্রশ্ন রেখেছেন খোদ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে 'খসড়া জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি ও স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতিমালা: চূড়ান্তকরণের আবশ্যকতা ও করণীয়' শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এ প্রশ্ন তোলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, নিজে যেহেতু ধূমপান করি না, তাই বিষয়টিতে আন্তরিকতা রয়েছে।

তবে সব মন্ত্রণালয়ের সহযোগিতা না পেলে শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়া যাবে না।

মন্ত্রী বলেন, বিষয়টির সঙ্গে অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি বিভাগ জড়িত। দেখা যায় এ ধরনের আয়োজনে আমি ছাড়া আর কেউ আসেন না। অথচ সবাই মিলেই কথা বলা দরকার।

স্বাস্থমন্ত্রী বলেন, এই নীতি দু’টি প্রণয়নে সময় বেশি লাগলেও এগুলো শিগগিরই পাস করা হবে। তারপরেই প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪০ সালের আগে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ এবং বাস্তবায়ন করা হবে। তবে বিশাল এ কর্মযজ্ঞ এককভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষে বাস্তবায়ন সম্ভব নয়।
তাই সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা নিতে হবে যেখানে সব মন্ত্রণালয় সুনির্দিষ্ট দায়িত্ব পালন করবে।

দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ারের সভাপতিত্বে বৈঠকে আরও বক্তব্য রাখেন, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৭/আপ: ১৮০২ ঘণ্টা
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।