ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

এনডিডি বিষয়ে সচেতন করতে প্রশিক্ষণ দেবে পুতুলের প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, মার্চ ৫, ২০১৭
এনডিডি বিষয়ে সচেতন করতে প্রশিক্ষণ দেবে পুতুলের প্রতিষ্ঠান বিপিএটিসি এবং সূচনা ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক সই/ছবি: জিএম মুজিবুর

নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারে (এনডিডি) আক্রান্তের নাগরিক অধিকার বিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে শিক্ষানবীশ সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের সূচনা ফাউন্ডেশন।

এ লক্ষ্যে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এবং বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান সূচনা ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

সূচনা ফাউন্ডেশনের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুলের উপস্থিতিতে রোববার (০৫ মার্চ) বিকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে এই সমঝোতা স্মারক সই হয়।

চুক্তি অনুষ্ঠানে জানানো হয়, সূচনা ফাউন্ডেশন শিক্ষানবীশ সরকারি কর্মকর্তাদের নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার সম্পর্কিত ধারণা দেবে এবং জাতীয় ও আন্তর্জাতিক আইনের ভিত্তিতে নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারের মতো জটিল বিষয়ে সরকারি কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বাড়াতে প্রশিক্ষণ দেবে, যা সরকারের বিভিন্ন বিভাগে কর্মরত অবস্থায় উপযুক্ত সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে।
 
বিপিএটিসি’র রেক্টর আ ল ম আবদুর রহমান এবং সূচনা ফাউন্ডেশনের ভাইস-চেয়ারপারসন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত সমঝোতা স্মারকে সই করেন।
 
সমঝোতা স্মারকের ফলে সুবিধা বঞ্চিত ব্যক্তিদের আর্থ-সামাজিক উন্নয়নে তাদের প্রতিশ্রুতিকে জোরদার এবং এক্ষেত্রে সুশীল সমাজ ও সরকারি প্রতিষ্ঠানগুলোর ভূমিকাকে আরও সুদৃঢ় করবে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।
 
সংসদ সদস্য আ ফ ম রুহুল হক, নাজমুল হাসান পাপন অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন।
 
বিপিএটিসি’র রেক্টর আ ল ম আবদুর রহমান বলেন, সারা দেশের সিভিল সার্ভিসের কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করে বিপিএটিসি। এই চুক্তির ফলে জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে সুবিধা বঞ্চিতদের চিহ্নিত করে তাদের সমস্যা সমাধানে কাজ করা যাবে।
 
সরকারি কর্মীরা কীভাবে নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারে আক্রান্ত ব্যক্তিদের সহায়তা করতে পারে- এ বিষয়টি প্রশিক্ষণ পাবে সরকারি কর্মচারীরা।
বিপিএটিসি এবং সূচনা ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক সই/ছবি: জিএম মুজিবুরঅলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান সূচনা ফাউন্ডেশন নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার এবং মানসিক স্বাস্থ্য বিষয়ে অ্যাডভোকেসি, গবেষণা, দক্ষতা বৃদ্ধির কাজ করে আসছে।

এছাড়া অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারে আক্রান্ত ব্যক্তি ও পরিবারবর্গকে সম‍াজে অর্ন্তভুক্তকরণের লক্ষ্যে আন্তর্জাতিক গবেষণালবদ্ধ তথ্যগুলো সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

মানসিক স্বাস্থ্য ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার সংক্রান্ত নীতিমালা ও কার্যক্রমসমূহ একীভূত ও বাস্তবায়িত করার লক্ষ্যে পুতুলের প্রচেষ্টায় (অটিজম স্পিকস এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ উদ্যোগে) ২০১১ সালে গ্লোবাল অটিজম পাবলিক হেলথ ও ২০১২ সালে গ্লোবাল অটিজম বাংলাদেশের জন্ম হয়।
    
অনুষ্ঠানে জানানো হয়, সায়মা ওয়াজেদ পুতুলের অক্লান্ত চেষ্টার ফলে ‘নিউরো ডেভেলপমেন্ট ডিজঅ্যাবিলিটি সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩’ পাস হয়। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার রেজুলেশনেও গৃহীত হয়।

এর ফলে দেশের জাতীয় নীতিমালায় এবং জাতি সংঘের উন্নয়ন পরিকল্পনা ও লক্ষ্যমাত্রায় মানসিক স্বাস্থ্য সমস্যা এবং নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার যুক্ত ব্যক্তিতের সহায়থা ও সেবা প্রদানের গুরুত্বপূর্ণ দিকগুলো অর্ন্তভুক্ত করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৭/আপডেট: ১৮৫০ ঘণ্টা
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।