ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতের ৩য় ও ৪র্থ শ্রেণীর শূন্য পদে ৪০ হাজার লোক নিয়োগ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
স্বাস্থ্যখাতের ৩য় ও ৪র্থ শ্রেণীর শূন্য পদে ৪০ হাজার লোক নিয়োগ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিএমএ ও স্বাচিপ নেতাদের সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্বাস্থ্যখাতের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর শূন্য ৪০ হাজার পদে লোক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নবনির্বাচিত কমিটি মন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে আসলে তিনি এ কথা বলেন। পরে বিষয়টি এক প্রেস বিজ্ঞপ্তিতে সংবাদ মাধ্যমকে জানানো হয়।

বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব অধ্যাপক ডা. ইহতেশামুল হক চৌধুরী প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

মোহাম্মদ নাসিম জানান, দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদগুলো শূন্য থাকায় স্বাস্থ্য সেবাকে কাঙ্ক্ষিত মানে উন্নীত করা সম্ভব হচ্ছে না। সরকার ৬ হাজার চিকিৎসক ও ১০ হাজার নার্স নিয়োগ দিয়ে চিকিৎসক ও নার্স সংকটের সমাধান করেছে। কর্মচারী পর্যায়ের খালি পদ পূরণের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত পর্যায়ে।

গত সপ্তাহে দেশের বিভিন্ন হাসপাতালের ১১ হাজার ১৯৫টি শয্যার জন্য অর্থ মন্ত্রণালয় আর্থিক মঞ্জুরি দিয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রশাসনিক অনুমোদনের মধ্য দিয়ে দেশের বেশ কিছু হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ালেও দীর্ঘদিন ধরে বাড়তি শয্যাগুলোর জন্য আর্থিক বরাদ্দ ছিলো না। ফলে পূর্বের শয্যা সংখ্যার বাজেট দিয়ে কাজ চালানো হচ্ছিল। বর্তমান সরকারের সময়ে এ বরাদ্দ দেওয়ার ফলে দেশের দরিদ্র রোগীরাই বেশি উপকৃত হবে।

বিএমএ’র নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মধ্যম আয়ের রাষ্ট্রে উন্নীত হবার যাত্রাপথে দেশের স্বাস্থ্যখাতে গত আট বছরে যথেষ্ট অগ্রগতি অর্জিত হয়েছে। এ অর্জনকে আরও ঊর্দ্ধে তুলে ধরার জন্য সরকারকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি। এসময় দেশের সাধারণ মানুষের চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে সব চিকিৎসকদের উদ্ধুদ্ধ করার জন্য বিএমএ নেতাদের প্রতি কাজ করার আহ্বান জানান মন্ত্রী।

সাক্ষাতের সময় স্বাস্থ্যখাতের উন্নয়নে সাফল্য অর্জন করায় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বিএমএ নেতারা বলেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে সরকারকে সহযোগিতা করবে বিএমএ। পাশাপাশি অবৈধ হাসপাতাল, ভুয়া চিকিৎসক ও মানহীন মেডিকেল কলেজ এবং ভেজাল ওষুধের বিরুদ্ধে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশে পরিচালিত অভিযানকেও সহায়তার আশ্বাস দেন তারা।

এ সময় উপস্থিত ছিলেন- স্বাস্থ্য সচিব সচিব মো সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল আহসান খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়, অধিদফতরের ঊর্দ্ধতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।