ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ’র সংকট নিরসনে আশাবাদী ভিসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
বিএসএমএমইউ’র সংকট নিরসনে আশাবাদী ভিসি

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের  (বিএসএমএমইউ) চলমান সংকট নিজেদেরকে ‘বিব্রত’ করেছে বলে মন্তব্য করেছেন উপাচার্য (ভিসি) কামরুল হাসান খান। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের হস্তক্ষেপে এ সংকটের সমাধান হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

শনিবার (২১ জানুয়ারি) দুপুর আড়াইটায় কনফারেন্স হলে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ভিসি বলেন, এ বিষয়ে শনিবার ডিন কমিটির বৈঠক হয়েছে।

  চলমান দু’টি সংকট নিরসনে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি বগুড়ায় আছেন। তিনি ঢাকায় ফিরে আগামী মঙ্গলবার (২৪ জানুয়ারি) আমাদের সঙ্গে বৈঠক করবেন। আশা করছি, সংকট কেটে যাবে’।
 
বিএসএমএমইউ একটি স্বায়ত্ত্বশাসিত শিক্ষা প্রতিষ্ঠান। তাদের নিজস্ব আইন-কানুন রয়েছে। এরপরও পরিস্থিতি কি এতোই জটিল যে, সরকারের হস্তক্ষেপ নেওয়া হচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ভিসি বলেন, ‘পরিস্থিতি অতোটা জটিল নয়। স্বাস্থ্যমন্ত্রী আমাদের অভিভাবক। মঙ্গলবার তার উপস্থিতিতে বৈঠকে সকল সিদ্ধান্ত নেওয়া হবে’।
 
যে দু’টি সংকটের কথা বলেছেন সেগুলো কি কি জানতে চাইলে তিনি বলেন, ‘বিএসএমএমইউ’র নার্স নিয়োগ প্রক্রিয়ায় অনিয়ম নিয়ে পরীক্ষার ২০ দিন পর কেউ কেউ প্রশ্ন তুলেছেন। আমাদের কাছে কেউ লিখিত অভিযোগ দেননি। দ্বিতীয়টি হচ্ছে, ভিসি প্রো-ভিসি দ্বন্দ্ব। দুর্ভাগ্যজনক হলেও বিষয়টি সত্য নয়। আমরা এ বিষয়ে কিছু তথ্য সংগ্রহ করেছি। আপনাদের কাছে সেগুলো তুলে ধরবো’।
 
যদি প্রো-ভিসির গায়ে হাত তোলার ঘটনা প্রমাণিত হয়, তবে কি সিদ্ধান্ত নেবেন? ভিসিকে লক্ষ্য করে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘যদি এ বিষয়টি প্রমাণিত হয়, যারা দায়িত্বপ্রাপ্ত আছেন, তারা যা সিদ্ধান্ত নেবেন, আমি তাই মেনে নেবো। তবে আমি নিশ্চিত করছি, এমন কোনো ঘটনা ঘটেনি। একজন ভিসি কারো গায়ে হাত তুলতে পারেন না’।

এর আগে প্রো-ভিসি জাকারিয়া স্বপনকে শারীরিক হেনস্তার অভিযোগে শনিবার সকাল থেকে বিএসএমএমইউ’তে বিক্ষোভ করেন চিকিৎসকদের একাংশ। এর পরপরই জরুরি বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি জরুরি নোটিশ দিয়ে বিশ্ববিদ্যালয়ে সকল ধরনের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়।

সংবাদ সম্মেলনে প্রো-ভিসি জাকারিয়া স্বপনকে দেখা যায়নি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভিসি জানান, হল কমিটি বিলুপ্ত করা নিয়ে আলোচনা করা হবে। হাসপাতালে চিকিৎসার কার্যক্রম স্বাভাবিক ছিল বলেও দাবি করেন তিনি।

** বিএসএমএমইউ’তে দু’পক্ষের উত্তেজনা

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
এজেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।