ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

‘সনাতন’ পদ্ধতিতে ফিরে গেছে ঢামেক নিউরোসার্জারি বিভাগ!

আবাদুজ্জামান শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
‘সনাতন’ পদ্ধতিতে ফিরে গেছে ঢামেক নিউরোসার্জারি বিভাগ! ‘সনাতন’ পদ্ধতিতে ফিরে গেছে ঢামেক নিউরোসার্জারি বিভাগ!

ঢাকা: গড়ে প্রতিদিন প্রায় ৩০ জন মাথায় আঘাত পাওয়া রোগীর অস্ত্রোপচার করা হয় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ‍হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের ১০৩ নম্বর ওয়ার্ডের অস্ত্রোপচার কক্ষে (ওটি)।

এছাড়া সপ্তাহে চার দিন ওই ওয়ার্ডে রোগী ভর্তি নেওয়া হয়। এ সময় আনুমানিক ১২০ জন রোগীকে একই ওটি থেকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।



অথচ গত পাঁচ বছরে মেরামত করা হয়নি ওটি’র অটোক্লেভ মেশিন। অপারেটিং টেবিল, অপারেটিং লাইট এখনও বিকল হয়ে না গেলেও সেগুলোর বেহাল দশা।

সূত্র জানায়, গত ৫ বছর যাবৎ ওটি’র অটোক্লেভ মেশিন অকেজো হয়ে থাকায় অস্ত্রোপচারের কাঁচি (সিজার) এবং  অন্যান্য সরঞ্জাম পানিতে জীবাণুনাশক মিশিয়ে হাতে পরিষ্কার করা হয়।

‘সনাতন’ পদ্ধতিতে ফিরে গেছে ঢামেক নিউরোসার্জারি বিভাগ!

মাথায় আঘাত পাওয়া কোনো রোগী হাসপাতালে এলে প্রথমেই তাকে সার্জারি বিভাগের ১০৩ নম্বর ওয়ার্ডের ওটিতে নেওয়া হয়।

এ প্রসঙ্গে ঢামেক হাসপাতালের নাক-কান-গলা বিভাগের সহকারী অধ্যাপক দেবেশ চন্দ্র তালুকদার বলেন, কেবল সরঞ্জাম নয়, অস্ত্রোপচারের সময় যে চাদর ব্যবহার করা হয়- সেটিও মেশিনে পরিষ্কার করা জরুরি। এখন যেভাবে করা হচ্ছে, সেভাবেও জীবাণুমুক্ত হয়- তবে মেশিনে করা বেশি ভালো।

তবে এসব বিষয়ের কিছুই জানেন না বললেন হাসপাতালের উপ-পরিচালক ডা. খাজা আব্দুল গফুর। তিনি বলেন, অটোক্লেভ মেশিন নষ্ট এবং ওটি’র এমন অবস্থা- কেউ আমাকে জানায়নি। শিগগির প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৭
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।