ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবসে র‌্যালি ও আলোচনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবসে র‌্যালি ও আলোচনা কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অডিটোরিয়াম

সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবস উপলক্ষে ‘সবার জন্য সুস্থ কিডনি’- স্লোগানে কিডনি ফাউন্ডেশনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবস উপলক্ষে ‘সবার জন্য সুস্থ কিডনি’- স্লোগানে কিডনি ফাউন্ডেশনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) র‌্যালি শেষে রাজধানীর মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন হাসপাতাল অডিটোরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, দেশে প্রতি বছর হঠাৎ কিডনি বিকল হয়ে হাসপাতালে ভর্তি হন ১০-১৫ শতাংশ রোগী। বেশিরভাগ রোগীর হঠাৎ কিডনি বিকল হয় পানিবাহিত ডায়েরিয়া, ডেঙ্গুসহ বিশেষ ধরনের ম্যালোরিয়া রোগে। এছাড়া প্রসবকালীন জটিলতা ও ওষুধের ব্যবহার বিশেষভাবে দায়ী।

তবে কিডনি অকেজো হবার প্রধান কারণগুলো হলো- ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ও নেফ্রাইটিস। বর্তমানে প্রায় ২ কোটি মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে আক্রান্ত, যাদের মধ্যে প্রতি বছর ৩৫-৪০ হাজার রোগীর কিডনি বিকল হয়ে যাচ্ছে। কিডনি অকেজো রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল, যা ৯০ শতাংশ মানুষের সাধ্যের বাইরে। তাই কিডনি রোগ হবার আগে কিডনি সুস্থ রাখতে সবার সচেতনতা জরুরি। তবে কারো কিডনি রোগ হয়েছে কি না তা জানতে বছরে অন্তত একবার হলেও রক্তের ক্রিটেনিন ও প্রস্রাব পরীক্ষা করা উচিৎ।

আলোচনা সভায় কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক হারুন আর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক শাহলা খাতুন। বিশেষ অতিথি বাংলাদেশ ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক এ কে আজাদ খাঁন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক অতিরিক্ত সচিব মোহাম্মদ আসাদুল ইসলাম।

এতে বক্তব্য রাখেন- কিডনি ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মুহিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক টিনী ফেরদৌস রশিদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa