ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

‘শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াতে ভুলবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
‘শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াতে ভুলবেন না’ ছবি: আনোয়ার হোসেন রানা

শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে ভুলে না যাওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক। শনিবার (১০ ডিসেম্বর) সকালে ঢাকা শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পের উদ্বোধনকালে তিনি আহ্বান জানান।

ঢাকা: শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে ভুলে না যাওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (১০ ডিসেম্বর) সকালে ঢাকা শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পের উদ্বোধনকালে তিনি আহ্বান জানান।

শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ঢাকা শিশু হাসপাতালে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।  
 
শিশুদের রাতকানাসহ অন্যান্য রোগ প্রতিরোধ এবং স্বাভাবিক ভাবে বেড়ে উঠা নিশ্চিত করতে সারা দেশে দুই কোটি ১০ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।
 
হাসপাতাল অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে মা-বাবাদের অনুরোধ করে প্রতিমন্ত্রী বলেন, শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়াতে ভুলবেন না। শিশুদের বিকাল চারটার মধ্যে কেন্দ্রে নিয়ে যাবেন।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যসেবাকে সব সময় অগ্রাধিকার দেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মা-বাবাদেরকেও শিশুর প্রতি যত্ন নিতে হবে। জাপানে একজন ব্যক্তির আয়ের ৮০ শতাংশ শিশুর পেছনে ব্যয় করা হয়, শিশুদের জন্য আমাদের ভাবনার কোনো কমতি নেই, তারাই আগামীর ভবিষৎ।
 
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারা দেশে এক লাখ ৪০ হাজার কেন্দ্রে দুই কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ কাপসুল খাওয়ানো হবে।

৬-১১ মাস বয়সী শিশুদের নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। সারা দেশে এই কর্মসূচি পরিচালিত হচ্ছে।
 
কুমিল্লায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পে যোগ দেওয়ায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ঢাকার এ  ক্যাম্প যোগ দিতে পারেননি বলেন জানান প্রতিমন্ত্রী।
 
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, ঢাকা শিশু হাসপাতালের পরিচালক মনজুর হোসেন উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
এমআইএইচ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa