ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

স্বাস্থ্য

আমি অনেকের কাছে অপ্রিয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
আমি অনেকের কাছে অপ্রিয়

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ডাক্তারদের গ্রামে থাকতে বলায় গত তিন বছরে আমি অনেকের কাছে অপ্রিয় পাত্র হিসেবে পরিণত হয়েছি। ডাক্তাররা গ্রামে না থাকলে গ্রামের মানুষদের চিকিৎসা করবে কে?

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ডাক্তারদের গ্রামে থাকতে বলায় গত তিন বছরে আমি অনেকের কাছে অপ্রিয় পাত্র হিসেবে পরিণত হয়েছি। ডাক্তাররা গ্রামে না থাকলে গ্রামের মানুষদের চিকিৎসা করবে কে?

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর মহাখালীতে ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোশ্যাল মেডিসিন (নিপসম) মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের পূর্বে মন্ত্রী পুনঃসজ্জিত এবং আধুনিকায়িত নিপসম ল্যাবের উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, গ্রামে নিয়োগ দেওয়ার পর ডাক্তররা আমার কাছে এসে বলেন, আমার মা অসুস্থ বা আমার সন্তানের পরীক্ষা। আমি তাদের বলেছি, ডাক্তারি ছেড়ে দিয়ে আপনি মায়ের সেবা করেন বা সন্তানদের লেখাপড়া করান। এজন্য অনেকের কাছেই গত তিন বছরে আমি অপ্রিয় পাত্রে পরিণত হয়েছি। নতুন ডাক্তারদের সবাইকেই আমি গ্রামে নিয়োগ দিয়েছি। এক্ষেত্রে তাদের কোনো ছাড় দেওয়া হয়নি।

রাজধানীতে অনেকগুলো বিশেষায়িত হাসপাতাল থাকা সত্ত্বেও মানুষের আগ্রহ কম উল্লেখ করে তিনি বলেন, সবাই মনে করে ঢাকা মেডিকেল ছাড়া চিকিৎসা নেই। সবার আগ্রহ ঢাকা মেডিকেল, সোহরাওয়ার্দী আর মিটফোর্ডে। অথচ মুগদা, কুর্মিটোলা বা তেজগাঁওয়ের নাক-কান-গলা হাসপাতালে এখন সব ধরনের সেবা পাওয়া যায়। সেবার মানও খুব উন্নত।

অন্যান্য হাসপাতালে জনসাধারণকে আগ্রহী করে তুলতে গণমাধ্যমকর্মীদের আরও প্রচারণার আহ্বান জানান মন্ত্রী।

সব কিছুর ঊর্ধ্বে সেবার মান বাড়াতে ডাক্তারদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, সবার মধ্যে সেবা করার মনোবৃত্তি তৈরি করতে হবে। প্রতিটি মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালে ডাক্তার, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের ধুমপানমুক্ত হতে হবে।

মন্ত্রী আরও বলেন, আজই সারাদেশে একযোগে ১০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে। নার্স নিয়োগে পরীক্ষা না দিতে নিয়ে অনেক আন্দোলন হয়েছে। কিন্তু আমি আপোষ করিনি। ১১ হাজার নার্স পরীক্ষায় অংশ নিয়েছিল তার মধ্য ১০ হাজার জনকেই নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া আরও বক্তব্য দেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, সচিব সিরাজুল ইসলাম, নিপসমের পরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশিদ রিয়াজ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
পিএম/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa