ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে এবার সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
রাজশাহীতে এবার সাড়ে ৩ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে শনিবার (১০ ডিসেম্বর)। ক্যাম্পেইনের আওতায় এবার রাজশাহীর তিন লাখ ৫৬ হাজার ২১১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

রাজশাহী: রাজশাহীতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে শনিবার (১০ ডিসেম্বর)। ক্যাম্পেইনের আওতায় এবার রাজশাহীর তিন লাখ ৫৬ হাজার ২১১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা এ কার্যক্রম চলবে। তবে মহানগর এলাকায় বিশেষ ব্যবস্থায় কার্যক্রম চলবে রাত আটটা পর্যন্ত।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে রাজশাহীর ডেপুটি সিভিল সার্জন ডা. ফারহানা হক জানান, এরই মধ্যে ক্যাম্পেইনের সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

এবারও রাজশাহী সিভিল সার্জনের দফতর থেকে পুরো কার্যক্রম মনিটরিং করা হবে। ছয় সদস্যের একটি চিকিৎসক দল কন্ট্রোল রুমে দায়িত্ব পালন করবে।

এবার রাজশাহী জেলায় স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণসহ মোট কেন্দ্র রয়েছে ১ হাজার ৮৫৬টি। ক্যাম্পেইনের আওতায় আসছে জেলার ২ লাখ ৯৩ হাজার ৩৮ জন শিশু।  

এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৮ হাজার ৫৯৬ জন ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু রয়েছে ২ লাখ ৬৪ হাজার ৪৪২ জন। ওই দিন সকাল থেকে কার্যক্রমে স্বাস্থ্য দফতরের ৫ হাজার ৪৮৬জন কর্মী ও স্বেচ্ছাসেবীসহ দায়িত্ব পালন করবেন।

এদিকে, রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকায় ৬০ হাজার ১৭৩জন শিশু ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় আসছে এবার। মোট ৩৮৪টি কেন্দ্র ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র রয়েছে ৩৪৩টি ও ভ্রাম্যমাণ ৪১টি।

এবার ৬ থেকে ১১ মাস বয়সী ৬ হাজার ৭৬৩জন শিশু এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৬ হাজার ৪১০ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

দুপুরে নগর ভবনের সম্মেলন কক্ষে পৃথকভাবে সংবাদ সম্মেলন করে রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম জানান, করপোরেশন এলাকায় দায়িত্ব পালন করবেন এক হাজার ১৫২জন সেচ্ছসেবী।

সম্মেলনে উপস্থিত ছিলেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
এসএস/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।