ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

উপজেলা পর্যায়ে ক্যান্সার শনাক্তকরণ কর্মসূচি শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
উপজেলা পর্যায়ে ক্যান্সার শনাক্তকরণ কর্মসূচি শুরু ছবি:শাকিল- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও প্রান্তিক পর্যায়ে জনগোষ্ঠীর মধ্যে ক্যান্সার শনাক্তকরণের লক্ষে শুরু হতে যাচ্ছে সমাজ ভিত্তিক ক্যান্সার সেবা।

ঢাকা: ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও প্রান্তিক পর্যায়ে জনগোষ্ঠীর মধ্যে ক্যান্সার শনাক্তকরণের লক্ষে শুরু হতে যাচ্ছে সমাজ ভিত্তিক ক্যান্সার সেবা।

শুক্রবার (১৮ নভেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ সেবাভিত্তিক কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে কর্মসূচির অংশ হিসেবে এক আলোচনা সভারও আয়োজন করা হয়।

উপজেলা পর্যায়ে ক্যান্সার সচেতনতার জন্য এ আলোচনা সভার আয়োজন করে সেন্টার ফর ক্যান্সার প্রিভেনশন রিসার্চ ও বৃহত্তর ময়মনসিংহ সমিতি।

এতে উপস্থিত ‘ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ’-এর প্রোগ্রাম ম্যানেজার সৈয়দা অনন্যা বাহার বলেন, ক্যান্সারের জন্য বেশির ভাগ দায়ী অস্বাস্থ্যকর খাবার, ফাস্টফুড, তামাকসহ বিভিন্ন কোমল পানীয়।

এসব খাদ্য পণ্যের ওপর অধিক হারে কর আরোপের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি অঙ্কলোজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাবেরা খাতুন বলেন, একেক ধরনের ক্যান্সারের জন্য একেক রকম সচেতনতা প্রয়োজন। সচেতনতা বৃদ্ধিতে উপজেলা পর্যায়ে বয়সভিত্তিক ভ্যাক্সিনেশন প্রোগ্রামের আয়োজন করতে হবে।

 এ ধরনের কর্মসূচির ফলে প্রাথমিক পর্যায়ের ক্যান্সার রোগ নির্ণয় করা সম্ভব যাতে করে চিকিৎসায় সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়বে বলেও আলোচনা সভায় জানানো হয়।
এতে আরও জানানো হয়, উপজেলা পর্যায়ে সমাজের প্রতিনিধি, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সচেতনমূলক সভাসহ লিফলেট বিতরণ এ কর্মসূচির আওতায় থাকবে।

বৃহত্তর ময়মনসিংহ সমিতির সহ-সভাপতি ইঞ্জিনিয়ার মো. ইউসুফের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সংগঠনের যুগ্ম মহাসচিব প্রফেসর শফিউদ্দিন, জাতীয় ক্যান্সার হাসপাতালের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. গোলাম মোস্তফা, কর্মসূচির স্বমন্বয়কারী ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
জেডএফ/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।