ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

তিনি মাঝে-মধ্যে আসেন...

টিটু দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
তিনি মাঝে-মধ্যে আসেন...

কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রাম। উপজেলায় লোকসংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৫২ জন। এসব মানুষের সরকারি স্বাস্থ্যসেবার একমাত্র অবলম্বন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রাম। উপজেলায় লোকসংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৫২ জন।

এসব মানুষের সরকারি স্বাস্থ্যসেবার একমাত্র অবলম্বন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

এ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বে রয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সৈয়দ হাসিবুল রহমান ভূঁইয়া। কিন্তু চলতি বছরের জুলাই মাসে এ উপজেলায় যোগদান করলেও স্বাস্থ্য কমপ্লেক্সে তার দেখা মেলে কালে-ভদ্রে।

ফলে হাওরবেষ্টিত অষ্টগ্রামের মানুষের কাছে অনেকটাই অমাবস্যার চাঁদ হয়ে উঠেছেন ডা. সৈয়দ হাসিবুল রহমান ভূঁইয়া।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, তিনি গত জুলাই মাসে যোগদানের পর থেকে নভেম্বর প্রথম সপ্তাহ পর্যন্ত মাত্র সাতবার অষ্টগ্রামে এসেছেন। অষ্টগ্রামে এলেও দুই/তিনদিন অবস্থান করেই তিনি আবার চলে যান।

সূত্র জানায়, গত ৭ সেপ্টেম্বর ঈদুল আজহার ছুটিতে যাওয়ার পর তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন প্রায় একমাস পরে। এরপর থেকে আবারে ‘উধাও’ হওয়া সৈয়দ হাসিবুল রহমান ভূঁইয়া সর্বশেষ কর্মক্ষেত্রে আসেন গত ৬ নভেম্বর।

দুই বছর আগে অষ্টগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নতি করা হয়। কিন্তু আনুপাতিক হারে জনবল বাড়ানো হয়নি। এমনকি, ৩১ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের যে জনবল থাকার কথা বর্তমানে তাও নেই এখানে।

৩১ শয্যার এ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের ৯টি পদ রয়েছে। কিন্তু বর্তমানে কর্তব্যরত রয়েছেন দুইজন চিকিৎসক। পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা ছাড়া এখানে আর রয়েছেন একজন নার্স ও একজন ব্রাদার।
 
এদিকে, স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবার মতো চিকিৎসা সরঞ্জামাদিরও বেহাল দশা। টেকনিশিয়ানের অভাবে এক্সরে মেশিনটি দীর্ঘদিন ধরে বিকল হয়ে আছে। এছাড়া নেই রক্ত ও প্রসাব পরীক্ষার কোনো ব্যবস্থা।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক প্রাথমিক বিদ্যালয়ের একজন শিক্ষক জানান, আগের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিয়মিত স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করতেন। কিন্তু বর্তমানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অমাবস্যার চাঁদ। ‘তিনি চিকিৎসা দেবেন কি, অষ্টগ্রামেই থাকেন না’ বলে মন্তব্য করেন ওই শিক্ষক।  

স্বাস্থ্য কমপ্লেক্সে অনুপস্থিতির বিষয়ে জানতে চাইলে  ডা. সৈয়দ হাসিবুল রহমান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, ‘কে বলে এইসব কথা? হাওর উপজেলায় কিভাবে ডাক্তাররা থাকবেন সে বিষয়ে চিন্তা করেন। নেগেটিভ ভাবেন কেন, পজেটিভ বিষয়ে চিন্তা করেন?’ 

এ বিষয়ে কিশোরগঞ্জের সিভিল সার্জন ডা. আব্দুল গণি জানান, ডা. সৈয়দ হাসিবুল রহমান যে অষ্টগ্রামে থাকেন না বিষয়টি তা জানা নেই। তিনি খোঁজখবর নিয়ে ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন।  

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।