ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডায়াবেটিসের বিরুদ্ধে সচেতনতায় মাশরাফি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
ডায়াবেটিসের বিরুদ্ধে সচেতনতায় মাশরাফি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সব বয়সী মানুষের মধ্যে ডায়াবেটিস সচেতনতা বাড়াতে ‘চেঞ্জিং ডায়াবেটিস ব্র্যান্ড অ্যাম্বাসেডর’ কার্যক্রম গ্রহণ করেছে ড্যানিশ ফার্মাসিউটিক্যালস নভোনরডিস্ক ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতি।  

প্রতিষ্ঠান দু’টির এ কার্যক্রমের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে মাশরাফি ডায়াবেটিসের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে কাজ করবেন।
 
এ লক্ষ্যে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকেলে ঢাকাস্থ ড্যানিশ দূতাবাসে এক সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ড্যানিশ চার্জ দ্য অ্যাফেয়ার্স ইয়াকব হেডার, বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সভাপতি এ কে আজাদ খান, অধিনায়ক ও অ্যাম্বাসেডর মাশরাফি বিন মর্তুজা, বাংলাদেশ ও নভোনরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক রাজন কুমার।
 
অনুষ্ঠানে চেয়ার অব দ্য সেশনের বক্তব্যে এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিসের মহামারি নিয়ন্ত্রণ করাটা সরকারি কর্তৃপক্ষের পাশাপাশি আমাদের জন্য বড় এক চ্যালেঞ্জ। অন্যান্য সংক্রামক রোগের মতো ডায়াবেটিসের নিয়ন্ত্রণ ও প্রসার প্রতিরোধে সচেতনতাই বড় প্রভাবক। এ উদ্যোগে সহযোগী হিসেবে কাজ করতে পেরে আমরা গর্বিত।
 
আর ব্র্যান্ড অ্যাম্বাসেডরের বক্তব্যে মাশরাফি বলেন, এটা খুবই উদ্বেগের বিষয় যে খুব বিপজ্জনক হারে ডায়াবেটিস বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৭১ লাখ। অথচ তাদের মধ্যে ৫০ শতাংশের ধারণাই নেই যে তারা ইতোমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মানুষের জীবনের জন্য হুমকি। ডায়াবেটিস এমন একটি রোগ যা ধীরে ধীর শরীরের হার্ট, কিডনি, চোখ এবং পায়ের ক্ষতি করে। ডায়াবেটিস প্রতিরোধে আমাদের সবারই নিয়মিত শরীর চর্চা ও স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ প্রয়োজন।

বাংলাদশ সময়: ১৮২৬ ঘণ্টা, ২৭ ঘণ্টা, ২০১৬
এইচএল/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।