ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

স্বাস্থ্য

সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারীদের মেথাডন সেবন নিয়ে কর্মশালা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারীদের মেথাডন সেবন নিয়ে কর্মশালা

ঢাকা: সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণকারীদের মেথাডন সেবন অব্যাহত রাখা এবং এ কার্যক্রম আরও সম্প্রসারণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।


 
কেয়ার বাংলাদেশ, সেভ দ্য চিলড্রেন, আইসিডিডিআর,বি এবং জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রাম (এনএএসপি)  যৌথ উদ্যোগে এ কর্মশালার আয়োজন করে। এতে সহযোগিতা করে মাদ্রক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।
 
কেয়ার বাংলাদেশের স্বাস্থ্য কর্মসূচি পরিচালক ডা. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক পরিমল কুমার দেব। বিশেষ অতিথি ছিলেন জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল প্রোগ্রামের ডিরেক্টর ও লাইন ডিরেক্টর ডা. মো. আনিসুর রহমান।
 
আলোচনায় অংশ নেন সেভ দ্য চিলড্রেনের এইচআইভি কর্মসূচির চিফ অব পার্টি ডা.লিমা রহমান, ইউএনএইডসের অফিস ইনচার্জ ডা. সায়মা খান এবং আইসিডিডিআর,বি’র বৈজ্ঞানিক ড. তাসনিম আজিম।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাদ্রকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মাদক চিকিৎসাকেন্দ্রের প্রধান পরামর্শক ডা. সৈয়দ ইমামুল হোসেন।
 
আলোচনায় বলা হয়, ইউএনও ডিসিআরএএস/এইচ- ১৩ প্রকল্পের অর্থায়নে ২০১০ সালে একটি পাইলট স্টাডির অংশ হিসেবে বাংলাদেশে মাদক ব্যবহারকারীদের জন্য মেথাডনের মাধ্যমে অপিওয়েড সাবস্টিটিউশন ট্রিটমেন্ট (ওএসটি)  বা মেথাডন মেইনটেনেন্স ট্রিটমেন্ট সেবা শুরু হয়েছিল।
 
আইসিডিডিআর,বি এ কর্মসূচি বাস্তবায়ন করছে। বর্তমানে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের ‘স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাত উন্নয়ন কর্মসূচি’ এবং ‘গ্লোবাল ফান্ড’ এর অর্থায়নে ৭৫০ জন সুঁই-সিরিঞ্জ এর মাধ্যমে মাদক নির্ভরশীল ব্যক্তি পাঁচটি কেন্দ্র থেকে মেথাডন গ্রহণ করছেন।
 
কর্মশালায় জাতিসংঘের এইডস্‌ বিষয়ক সংস্থা ইউএনএইডস, মাদক ও অপরাধ নিরাময় সংস্থা ইউএনওডিসি, বিশ্ব সাহায্য সংস্থা, সেভ দ্য চিলড্রেন, আইসিডিআর,বিসহ ঢাকা আহসানিয়া মিশন, ক্রিয়া, আপোস, কেএমএসএস,  মুক্ত আকাশ বাংলাদেশ, লাইটহাউজ, স্ব সহায়ক দল- প্রচেষ্টার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
ইএস/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa