ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

স্বাস্থ্য

বার্ন বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে সিঙ্গাপুর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
বার্ন বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে সিঙ্গাপুর

ঢাকা: নির্মাণাধীন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটসহ দেশের সকল হাসপাতালের জন্য দক্ষ বার্ন বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্স সৃষ্টিতে প্রশিক্ষণ সহায়তা দেবে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতাল।
 
সিঙ্গাপুরের সরকারি জেনারেল হাসপাতালের বিশেষজ্ঞ বার্ন চিকিৎসক ও নার্সদের একটি প্রতিনিধিদল রোববার (১৬ অক্টোবর) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে একথা জানায়।


 
স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারী ইনস্টিটিউটের সঙ্গে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালের মধ্যে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
 
নির্মাণাধীন ইনস্টিটিউটকে একটি বিশ্বমানের হাসপাতাল হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগুনে দগ্ধসহ এ জাতীয় রোগের চিকিৎসার জন্য বার্ন ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানে তৈরি করা হবে।
 
তিনি বলেন, আগামী এক মাসের মধ্যেই নিয়োগপ্রাপ্ত প্রায় ১০ হাজার নতুন নার্সকে সারা দেশে পদায়ন করা হবে। শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে এক হাজার নার্স পদায়ন করা হবে। এই ইনস্টিটিউটের চিকিৎসক, নার্স ও অন্য জনবলের দক্ষতা বাড়াতে প্রশিক্ষণসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সরকার ।
 
স্বাস্থ্যমন্ত্রী সম্প্রতি সিঙ্গাপুর সফরকালে বাংলাদেশের চিকিৎসক ও নার্সদের দক্ষতার আধুনিকায়নে সে দেশের বিশেষজ্ঞদের সহায়তা কামনা করলে তারই প্রেক্ষিতে সিঙ্গাপুর জেনারেল হাসপাতাল এই পদক্ষেপ নিয়ে এগিয়ে আসে।
 
এসময় স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. সামন্ত লাল সেনসহ সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের প্লাস্টিক, রিকনস্ট্রাকটিভ অ্যান্ড অ্যাস্থেটিক সার্জারি বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা. ট্যান বিয়েন কিমসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তা এবং সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের ঊর্ধ্বতন চিকিৎসক ও নার্সরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
এমএন/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa