ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

স্বাস্থ্য

রোগীর সঙ্গে চিকিৎসকদের হৃদয়ের সম্পর্ক স্থাপনের পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
রোগীর সঙ্গে চিকিৎসকদের হৃদয়ের সম্পর্ক স্থাপনের পরামর্শ ছবি: সুমন শেখ

ঢাকা: হৃদয়ের চিকিৎসা করাতে গিয়ে রোগীর সঙ্গে চিকিৎসকদের হৃদয়ের সম্পর্ক স্থাপনের পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার (১৪ অক্টোবর) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে আয়োজিত কার্ডিয়াক সেমিনারে চিকিৎসকদের এ পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ হার্ট রিসার্চ অ্যাসোসিয়েশন এ সেমিনারে আয়োজন করে।

উপাচার্য বলেন, চিকিৎসকদের শুধু হৃদয়ের (হার্ট)  চিকিৎসা করালে হবে না, চিকিৎসা করাতে গিয়ে রোগীর হৃদয়ের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করতে হবে। এতে করে চিকিৎসকরা রোগীর মানসিক শারীরিক অবস্থা ভালো করে বুঝে চিকিৎসা দিতে পারবেন।

হার্টের চিকিৎসা সব শ্রেণির নাগালে আনার প্রস্তাব দিয়ে আরেফিন সিদ্দিক বলেন, বাংলাদেশে হার্টের চিকিৎসা অনেক দূর এগিয়ে গেছে। তবে হার্টের চিকিৎসা নিম্ন, মধ্যবিত্ত মানুষের হাতের নাগালে আনতে হার্ট ফাউন্ডেশনকে কাজ করে যেতে হবে। হার্ট ফাউন্ডেশনের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু করার থাকলে আমি এ বিষয়ে উদ্যোগ নেবো।

চিকিৎসকদের পাঠ্যপুস্তকে সমাজবিজ্ঞান অন্তর্ভুক্তির পরামর্শ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বলেন, উন্নত বিশ্বের বিভিন্ন দেশে চিকিৎসদের সমাজবিজ্ঞান পড়ানো হয়। চিকিৎসকদের সমাজবিজ্ঞান পড়ানো হলে, সমাজ সম্পর্কে ডাক্তাররা জ্ঞান অর্জন করতে পারবেন। এ জ্ঞান মানুষের চিকিৎসা করাতে গিয়ে কাজে দেবে।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হার্ট রিসার্চ অ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ডা. এস আর খান, বাংলাদেশ শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর মনজুর হোসেইন, ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. রোকনুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৬
এমসি/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa