ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

স্বাস্থ্য

‘ভেজাল ওষুধের বিরুদ্ধে যুদ্ধ করুন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
‘ভেজাল ওষুধের বিরুদ্ধে যুদ্ধ করুন’

ঢাকা: ভেজাল ওষুধের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বিকেলে ওষুধ প্রশাসন অধিদফতরের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার ভেজাল ওষুধ তৈরির ৬৮টি কোম্পানি বন্ধ করেছে। এর মধ্যে ২৩টি স্থায়ী এবং বাকিগুলো সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। এসব কোম্পানি চালু করে দিতে রাজনীতিবিদ, ব্যবসায়ীরা তদবির করছেন, কিন্তু সেগুলো আমলে নেওয়া হয়নি।

তিনি বলেন, প্রয়োজনে ভেজাল ওষুধের কোম্পানি ১শ’টি হলেও বন্ধ করা হবে। এ ধরনের কোম্পানিকে যেনো ওষুধ শিল্প সমিতির সদস্য না করা হয়, সে নির্দেশও দেন তিনি।

ওষুধ প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘যারা ভেজাল ওষুধ বানায়, তারা অমানুষ। এসব কোম্পানির ওষুধ খেয়ে আপনার সন্তান, স্বজনের জীবনও যেতে পারে। তাই অনুমোদন দেবেন না’।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, ভেজাল ওষুধে যেন ছাড় দেওয়া না হয়।

পোল্ট্রির শিল্পেও অনেক এন্টিবায়োটিক ব্যবহৃত হয় একারণে মানুষের শরীরেও এন্টিবায়োটিক রেসিসটেন্স হয়ে যেতে পারে। এবিষয়ে নজর দেওয়ার জন্যে বলেন জাহিদ মালেক।

স্বাস্থ্য সচিব সৈয়দ মনজরুল ইসলাম বলেন, ওষুধ অধিদফতরে এর আগে ৩৭০ জনবল নিয়োগের অর্গানোগ্রাম অনুমদিত হয়েছে। বাকি একশো পিএসসি'তে রয়েছে নিয়োগের অপেক্ষায়। ২ হাজার জনবল নিয়োগের বিষয়টিও বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

ওষুধ অধিদফতরের মহাপরিচালক মে. জে. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- ওষুধ শিল্প সমিতির উপদেষ্টা সালমান এফ রহমান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬/অাপডেট: ১৯১৪ ঘণ্টা
এমএন/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa