ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সোমবার সারাদেশে পালিত হবে স্তন ক্যানসার দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
সোমবার সারাদেশে পালিত হবে স্তন ক্যানসার দিবস

ঢাকা: সোমবার (১০ অক্টোবর) সারাদেশে পালিত হবে স্তন ক্যানসার সচেতনতা দিবস। ১১টি স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত মোর্চা বাংলাদেশ স্তন ক্যানসার  সচেতনতা দিবস চতুর্থবারের মতো পালন করছে।

 

২০১৩ সাল থেকে বাংলাদেশে এই দিবসটি উদযাপনের সূচনা হয়। স্তন ক্যানসারের প্রাথমিক প্রতিরোধ, সূচনার নির্ণয় ও স্ক্রিনিং, উপযুক্ত ও পরিপূর্ণ চিকিৎসার বিষয়ে জনগণের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি দিয়েছে বিভিন্ন সংগঠন।

 

কেন্দ্রীয়ভাবে ঢাকায় সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে ফার্মগেট পর্যন্ত গোলাপি মোটর সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

শোভাযাত্রায় নেতৃত্ব দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এবং উদ্বোধন করবেন ক্যানসারে আক্রান্ত কবি ও সংসদ সদস্য কাজী রোজী।

এছাড়াও রাজধানীর ১০টি স্থানে লিফলেট বিতরণ, ছায়ানট ভবনে বিকেল ও সন্ধ্যায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের ৬৪টি জেলা শহরেও দিবসটি পালন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী এবং জাতীয় ক্যানসার  গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ক্যানসার  ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
এমএন/আরআইএস/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।