ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

হৃদযন্ত্রটি কী আপনার চেয়েও বুড়ো!

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৬
হৃদযন্ত্রটি কী আপনার চেয়েও বুড়ো!

আপনার কি মনে হয়- হৃদযন্ত্রটি আপনার নিজের বয়সের চেয়েও বুড়ো? আর হার্টঅ্যাটাক নিয়েও কি আপনি চিন্তিত?

তাহলে দেরি কেনো? একটি ছোট্ট পরীক্ষা করিয়ে ফেলুন, যাতে আপনার ধুকপুকানির যন্ত্রটির বয়স মাপা যাবে। আর এও জানা যাবে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোক ছাড়া আর কতদিন আপনি নির্বিঘ্ন থাকতে পারবেন।



১৬টি প্রশ্নের উত্তর সম্বলিত একটি নতুন টুল আবিষ্কার করা হয়েছে যার মাধ্যমে আপনি রোগ শণাক্ত করা সহ কিছু উপদেশও পেতে পারেন। বলা হচ্ছে, হৃদযন্ত্রটিকে দীর্ঘকাল ঝামেলামুক্ত রাখতে এর জুড়ি নেই।
 
ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন এই হার্ট এজ টুলটি তৈরি করেছে। আপনার বয়স, লিঙ্গ, উচ্চতা ও ওজনের নীরিখেই বলে দিতে পারবে হার্টের কী দশা।
 
তবে আরও কিছু প্রশ্ন করা হবে। যেমন কোথায় বাস করেন, আপনি ধূমপান করেন কিনা, আপনি কোন জাতি-বর্ণের এগুলোও গুরুত্বপূর্ণ।
 
গত বছর এই বিশেষ পরীক্ষণযন্ত্রটি আনে ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন। এর মাধ্যমে শরীরে কলেস্টেরলের মাত্রা, রক্তচাপ কিংবা আর কোনও সমস্যা যা আপনার হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে তাও জানা যায়।
 
৩০ বছরের কম বয়সীদের কিংবা তারও বেশি বয়সের যাদের কখনোই হৃদরোগে আক্রান্ত হওয়ার কথা জানা যায়নি, তাদের ওপর এই বিশেষ ব্যবস্থা কাজ করবে।
 
যুক্তরাজ্যে অন্তত চার-পাঁচ জনের সন্ধান মিলেছে যাদের হৃদযন্ত্র তাদের নিজেদের বয়সের তুলনায় বড় বলে ধরা পড়েছে। নিম্নমানের, বেহিসেবি জীবন যাপনের কারণেই এমনটা হয়েছে। আর সে কারণেই নতুন এই পরীক্ষাযন্ত্রের আবিষ্কার।
 
ওই সব ঘটনায় দেখা গেছে কারো কারো মধ্য চল্লিশেই হৃদযন্ত্রটি ষাট বছর বয়সীর মতো হয়ে গেছে।
 
আরও আতঙ্কের বিষয় হচ্ছে দেশটির চল্লিশের কম বয়সী ৮৯ শতাংশ পুরুষই অস্বাস্থ্যকর হৃদযন্ত্র নিয়ে জীবন কাটাচ্ছে। নারীদের ক্ষেত্রে এর সংখ্যা ৪১ শতাংশ।
 
বাংলাদেশ সময় ১৩৩৩ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৬
এমএমকে/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।