ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিশ্ব ফার্মাসিস্ট দিবসে রাজধানীতে শোভাযাত্রা ও সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
বিশ্ব ফার্মাসিস্ট দিবসে রাজধানীতে শোভাযাত্রা ও সভা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বক্তারা বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ চালুর মধ্য দিয়ে ১৯৬৪ সালে বাংলাদেশ ফার্মাসিস্টদের যাত্রা শুরু হয়। ধীরে ধীরে এদেশের ফার্মেসি শিক্ষা ৫০ বছর অতিক্রম করেছে।

আগে যেখানে শতকরা ৮০ ভাগ ওষুধ আমদানি করা হতো, ১৯৮২ সালের ওষুধ নীতিকে কাজে লাগিয়ে বাংলাদেশের ফার্মাসিস্টরা আজ দেশের চাহিদার শতকরা ৯৭ ভাগ পূরণ করে রপ্তানিও করছেন প্রায় ১৩৫টি দেশে।  

বিশ্ব ফার্ম‍াসিস্ট দিবস উপলক্ষে গত রোববার (২৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সভাকক্ষে বাংলাদেশ ফার্মাসিস্টস ফোরাম আয়োজিত আলোচনা সভায় তারা এ কথা বলেন। সভার আগে শোভাযাত্রা বের করা হয়।  

বক্তারা আরও বলেন, দেশবরেণ্য ফার্মাসিস্টরা সাফল্যের সঙ্গে দেশ-বিদেশের ফার্মাসিউটিক্যাল কোম্পানি, ফার্মেসি কাউন্সিল ও শিক্ষকতা পেশায় নিয়োজিত। ভবিষ্যতে হসপিটাল ও কমিউনিটি ক্লিনিকে ডাক্তারদের পাশপাশি ফার্মাসিস্টদের অবদান রাখার সুযোগ রয়েছে।  

সভায় বিশেষ অতিথি হিসেবে হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবির) ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক আ ব ম ফারুক। বাংলাদেশ ফার্মাসিস্ট ফোরামের সাংগঠনিক সম্পাদক মো. মেহেদী হাসান তানভীরের সঞ্চালনায় এবং মো. নাজমুল হাসানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন ফোরামের সহ-সভাপতি আজিবুর রহমান, সাধারণ সম্পাদক সাদেক আহমেদ সৈকত।  

আরও আলোচক ছিলেন ঢাবির ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম আব্দুর রহমান।  

অধ্যাপক আ ব ম ফারুক তার বক্তৃতায় বাংলাদেশে হসপিটাল ফার্মেসি ও কমিউনিটি ফার্মেসি চালুর ওপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং বিসিএস কোটায় ফার্মাসিস্টদের অন্তর্ভুক্ত করার তাগিদ দেন।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।