ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রোগ নির্ণয়ে যৌথভাবে গবেষণা করবে ঢাবি ও বারডেম হাসপাতাল

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
রোগ নির্ণয়ে যৌথভাবে গবেষণা করবে ঢাবি ও বারডেম হাসপাতাল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): রোগীর রোগ নির্ণয়ে যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে ঢাবির জিন প্রকৌশল-জীব প্রযুক্তি বিভাগ ও বারডেম জেনারেল হাসপাতাল।

 

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দফতরে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন ও বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক ডা. নাজমুন নাহার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাবির উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান, অধ্যাপক ড. জেসমিন, বারডেম হাসপাতালের অধ্যাপক ডা. আফসানা করিম প্রমুখ।

এ সমঝোতা স্মারকের আওতায় ঢাবি ও বারডেম জেনারেল হাসপাতাল সাধারণ মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে বায়ো-ব্যাংক অব বাংলাদেশ (বিবিবি) প্রতিষ্ঠা করবে। রোগীর রোগ নির্ণয়ে উভয় প্রতিষ্ঠান যৌথভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। এ ব্যাপারে একে অপরের সক্ষমতা বৃদ্ধিতেও একযোগে কাজ করবে তারা।

আশা প্রকাশ করে ঢাবি উপাচার্য বলেন, স্বাস্থ্য খাতের উন্নয়নে গবেষকদের গবেষণা কার্যক্রম চালিয়ে যেতে হবে। ক্যান্সার, ডায়াবেটিসসহ নানা জটিল রোগের চিকিৎসা, রোগ নির্ণয় ও প্রতিরোধে বায়ো-ব্যাংক অব বাংলাদেশ জাতীয় সম্পদ হিসাবে ভূমিকা রাখবে।

বায়ো-ব্যাংকে মানবদেহের বিভিন্ন নমুনা ও স্বাস্থ্য সংক্রান্ত তথ্য সংরক্ষণ করা হয়। বায়ো-মেডিকেল গবেষণার ক্ষেত্রে বায়ো-ব্যাংক বিশ্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, সেপ্টম্বর ২৭, ২০১৬
এসকেবি/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad