ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

জরায়ুমুখ ক্যানসার স্ক্রিনিং বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
জরায়ুমুখ ক্যানসার স্ক্রিনিং বিষয়ক সেমিনার

ঢাকা: জরায়ুমুখ ক্যানসার ও ব্যবস্থাপনার জন্য উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ আয়োজিত রিসোর্স মোবিলাইজেশন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 
সম্প্রতি স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সচেতনতা সৃষ্টি ও বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে নারীদের স্ক্রিনিং এবং ক্যাপাসিটি ডেভেলপমেন্ট সার্ভিস বিষয়ে ঢাকার একটি হোটেলে ‘রিসোর্স মোবিলাইজেশন ফর সারভিক্যাল ক্যানসার স্ক্রিনিং অ্যান্ড ম্যানেজমেন্ট ইন রিমোট এরিয়াস অব বাংলাদেশ’ শীর্ষক এ কর্মশালার আয়োজন করা হয়।



দুর্গম এলাকা ও সবচেয়ে সুবিধাবঞ্চিত নদীভিত্তিক চর এলাকার নারীদের জরায়ুমুখ ক্যানসার নিয়ে যথেষ্ঠ পরিমাণে সচেতনতা নেই, খুব স্বল্প সংখ্যক নারীরাই এর চিকিৎসার সুযোগ পায়। উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ এসব দুর্গম এলাকার নারীদের এ রোগের স্ক্রিনিং ও চিকিৎসা সেবা দিতে কাজ করে যাচ্ছে।

সেবার আগে ফ্রেন্ডশিপ তাদের আচরণ পরিবর্তনে প্রচারণা চালায়, যাতে তারা স্ক্রিনিং প্রোগামে স্বেচ্ছায় অংশ নেয়।
 
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডিশনাল ডিরেক্টর জেনারেল, ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস, মিনিস্ট্রি অব হেলথ অ্যান্ড ফ্যামিলি ওয়েলফেয়ার, গভর্নমেন্ট অব দ্য পিপলস্ রিপাবলিক অব বাংলাদেশ প্রফেসর ডা. এএইচএম এনায়েত হোসেন। উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান কর্মশালায় সভাপতিত্ব করেন।
 
বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।