ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৯০ হাজার আবেদন জমা পড়ছে মেডিকেল ভর্তিতে

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
৯০ হাজার আবেদন জমা পড়ছে মেডিকেল ভর্তিতে

ঢাকা: মেডিকেল-ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা শেষ হচ্ছে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) রাত ১২টায়। এরই মধ্যে ৯০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে ভর্তির আবেদন।

ফলে বিগত যেকোনো সময়ের তুলনায় এবার মেডিকেল ভর্তির জন্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামতে হবে পরিক্ষার্থীদের।
 
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) ডা. আব্দুর রশিদ  সোমবার (১৯ সেপ্টেম্বর) বাংলানিউজকে বলেন, রোববার (১৮ সেপ্টেম্বর) পর্যন্ত ৮৭ হাজার ৭৪২টি আবেদনপত্র অনলাইনে জমা পড়েছে। এ সংখ্যা হয়তো ৯০ হাজার পর্যন্ত যাবে।
 
পরিচালক বলেন, ৫ জনকে দ্বায়িত্ব দেওয়া হয়েছে প্রশ্ন করার জন্যে। বোর্ডের মাধ্যমেই প্রশ্ন করা হবে। তাদেরকে ইতোমধ্যে সিলেবাস দেওয়া হয়েছে। সেখানে উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী কোন বই পড়লো, সেটি কোনো সমস্যাই নয়।
 
সর্বোচ্চ নিরাপত্তা ও গোপনীয়তার মধ্য দিয়ে মানসম্মত প্রশ্নপত্র প্রণয়নের চেষ্টা চলছে বলেও জানান তিনি।
 
গত ৩১ আগস্ট থেকে শুরু হয় মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তির আবেদনপত্র জমা। আগামী ৭ অক্টোবর অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা।  
 
গত বছর এমবিবিএস ভর্তির ন্যূনতম যোগ্যতা জিপিএ ৮ থাকলেও এবার জিপিএ ৯ করা হয়েছে। তবে ভর্তির আবেদনপত্র জমার হার আগের যেকোনো সময়ের তুলনায় এবার বেশি। অনলাইনে আবেদন শুরুর পর এক সপ্তাহের মধ্যেই ঢাকা, মিটফোর্ড, সোহরাওয়ার্দী, চট্টগ্রাম, সিলেট, খুলনা, রাজশাহীসহ পুরনো মেডিকেল কলেজের নির্ধারিত আবেদনপত্রের কোটা পূরণ হয়ে যায়।
 
গত বছর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ছিল ২৩টি। এ বছর প্রথমে ৭টি কেন্দ্র কমিয়ে ১৬টি করা হয়। পরবর্তীতে আবেদনকারীর সংখ্যা বাড়তে থাকলে রংপুর ও কিশোরগঞ্জ এ দু’টি মেডিকেল কলেজে পরীক্ষাকেন্দ্র বৃদ্ধি করে কয়েক হাজার শিক্ষার্থীকে আবেদনের সুযোগ করে দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।