ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

থাইল্যান্ডে চিকিৎসা প্রযুক্তির শীর্ষে ব্যাংকক হসপিটাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
থাইল্যান্ডে চিকিৎসা প্রযুক্তির শীর্ষে ব্যাংকক হসপিটাল

ঢাকা: থাইল্যান্ডে চিকিৎসাসেবায় নতুন দ্বার উন্মোচন করেছে ব্যাংকক হসপিটাল। অল্প সময়ে উন্নতমানের সেবা দিয়ে চিকিৎসা প্রযুক্তিতে দেশটির শীর্ষে অবস্থান করছে বেসরকারি এ প্রতিষ্ঠানটি।

থাইল্যান্ডের সবচেয়ে বড় হসপিটাল গ্রুপের নেটওয়ার্কের প্রধানও এ হসপিটালটি।

থাইল্যান্ডে ব্যাংকক হসপিটালের সঙ্গে যুক্ত ব্যাংকক হার্ট হসপিটাল হার্টের চিকিৎসায় নিবেদিত একমাত্র প্রাইভেট হসপিটাল। এখানে রয়েছে অভিজ্ঞ চিকিৎসক ও সর্বোচ্চ মানের প্রযুক্তি। হার্টের চিকিৎসায় এমন কিছু উন্নতমানের ও আধুনিক প্রযুক্তি এ হসপিটালে রয়েছে যা দেশটির আর কোনো হসপিটালে নেই। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে জটিল হৃদরোগে আক্রান্ত রোগীরা এখানে আসেন চিকিৎসা নিতে। দ্বিতীয়বার করনারি আর্টরি বাইপাস সার্জারির জন্য বিখ্যাত ব্যাংকক হসপিটাল।  

ব্যাংকক হসপিটালের ইন্টারনাল মেডিসিন বিশেষজ্ঞ ডা. শক্তি পাল। তিনি থাইল্যান্ডে একমাত্র বাংলাদেশি মেডিকেল প্র্যাক্টিসনার। ৩৫ বছর কাজ করছেন। প্রথম ২০ বছর জাতিসংঘের অধীনে বিভিন্ন দেশে কাজ করেছেন। ২০০১ সালে জাতিসংঘ থেকে আবসর নিয়ে ব্যাংকক হসপিটালে যোগ দেন।

ডা. শক্তি বলেন, পাঁচতারা হোটেলের মতো ভালো হসপিটালের বিশেষত্ব সম্পর্কেও আমাদের জানতে হবে। আধুনিক চিকিৎসার জন্য প্রয়োজনীয় তিনটি স্তম্ভ হলো, সর্বাধুনিক প্রযুক্তি, সর্বাধুনিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক/বিশেষজ্ঞ  চিকিৎসক এবং ৩। টিম ওয়ার্ক ও উচ্চমানের নার্সিং সেবা। এই তিনটি বিষয় বা স্তম্ভ পরস্পর সম্পর্কযুক্ত। এর কোনোটি যদি মানসম্পন্ন না হয় তবে সেবার ক্ষেত্রে একটি হসপিটাল কোনোভাবেই সর্বোচ্চ স্তরে পৌঁছাতে পারে না।      

আধুনিক ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষা থেকে সুনির্দিষ্ট চিকিৎসা দেওয়া সবক্ষেত্রেই আধুনিক প্রযুক্তির ব্যবহারই মূল কথা। তুলনামূলক কম খরচে  বায়োপসি বা সাইটলোজি টেস্টেও এগিয়ে এ হসপিটাল। সিটি স্ক্যানের ক্ষেত্রেও একথা প্রযোজ্য। পুরনো মডেলের যন্ত্রে ৪-১৬ স্লাইস সিটি ছবি তোলা যায়। কিন্তু আধুনিক যন্ত্রগুলো ২৫৬ স্লাইস বা তারও বেশি নিতে পারে। এর খরচ বেশি। কিন্তু আরও সূক্ষ্ম রেজ্যুলেশনের ইমেজের কারণে রেডিওলিজসট ও চিকিৎসকের পক্ষে তথ্য-উপাত্তগুলো থেকে আরও সুনির্দিষ্টভাবে রোগ নির্ণয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। একইভাবে নতুন ৩.৫  টেসলা এমআরআই পুরনো ১.৫ বা ২.০ টেসলা এমআরআই-এর চেয়ে অনেক পরিচ্ছন্ন ছবি দেয়। কিন্তু নতুন প্রযুক্তিগুলো ব্যয়বহুল এবং বেশিরভাগ হসপিটালেই এগুলো নেই।
আধুনিক প্রযুক্তির আর একটা উদাহরণ হলো পি.ই.টি-সি.টি (PET-CT). নুতন ৪র্থ জেনারেশন ফ্লো-মোশন PET-CT পুরনো দ্বিতীয় জেনারেশনের মেশিনের চেয়ে অনেক পরিষ্কার ইমেজ দেয়। পি.ই.টি-সি.টি ক্যানসার নির্ণয়ে ব্যবহৃত হয়।

২৫৬ স্লাইস সিটি এনজিওগ্রাম করনারি আর্টারি ডিজিস নির্ণয়ে চিরায়ত এনজিওগ্রামের বিকল্প হিসেবে খুবই কার্যকর। এ যন্ত্র ব্যবহারে প্রযুক্তিগত ঝুঁকি, হসপিটালে থাকা ও অতিরিক্ত খরচ এড়ানো যায়। কার্ডিয়াক এরিথমিয়ার সঠিক কারণ নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে চিরায়ত ইপিএস/আর এফ অ্যাব্লেসানের চেয়ে কার্টওসাউন্ড অনেক ভালো। একই সময়ে দুই ধরনের সার্জারি করা  হাইব্রিড ওটির ফলে সার্জনদের পক্ষে সম্ভব হচ্ছে।

উন্নত প্রযুক্তির ব্যবহারে সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসা ভালো হয় রোগীরা এখন ব্যাংকক হসপিটালের মতো হসপিটালগুলোর কাছেই আস্থা রাখছেন।
বর্তমানে ব্যাংকক হসপিটাল আরও ৪৬টি হসপিটালের সমন্বয়ে বিডিএমএস নামে থাইল্যান্ডের সবচেয়ে বড় হসপিটাল গ্রুপের নেটওয়ার্ক গড়ে তুলেছে। সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে বড় এ গ্রুপের প্রধান ব্যাংকক হসপিটাল। প্রায় সব ধরনের সর্বোত্তম মানের আধুনিক প্রযুক্তি ও বিশেষজ্ঞ চিকিৎসকের সমাবেশ ঘটেছে এখানে। তাই একে বলা হয় ব্যাংকক হসপিটাল হেড কোয়ার্টার (বিএইচকিউ)। থাইল্যান্ডের আর কোনো প্রাইভেট হসপিটালই এ মানে পৌঁছাতে পারেনি।

বাংলাদেশ সময: ১৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa