ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

স্বাস্থ্য

অস্থিমজ্জা প্রতিস্থাপনে ঢামেক-সিএমএইচ সমঝোতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৬
অস্থিমজ্জা প্রতিস্থাপনে ঢামেক-সিএমএইচ সমঝোতা

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল এবং ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) মধ্যে অস্থিমজ্জা প্রতিস্থাপন বিষয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) ঢাকা সিএমএইচ-এ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মিজানুর রহমান এবং ঢাকা সিএমএইচ এর ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ব্লাড ক্যান্সার, থ্যালাসেমিয়াসহ অন্য বেশ কিছু জটিল রোগের সুর্নিদিষ্ট চিকিৎসা হিসেবে অস্থিমজ্জা প্রতিস্থাপন অত্যন্ত কার্যকরী পদক্ষেপ। সেনাবাহিনীর চিকিৎসার মানোন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষে প্রধানমন্ত্রীর সম্মতি ও সেনাপ্রধানের সার্বিক ব্যবস্থাপনায় সম্প্রতি ঢাকা সিএমএইচ'এ বোনমেরো ট্রান্সপ্লান্টেশন (বিএমটি) সেন্টারের কার্যক্রম শুরু করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

ঢাকা সিএমএইচ এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিএমটি সেন্টারের মধ্যে সহযোগিতার অংশ হিসেবে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
 
অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিজিএমএস মেজর জেনারেল এস এম মোতাহার হোসেন, ঢাকা সিএমএইচ এর কনসালটেন্ট সার্জন মেজর জেনারেল মুন্সী মুজিবুর রহমান,  কনসালটেন্ট ফিজিশিয়ান মেজর জেনারেল আবদুল আলী মিয়া, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল ফসিউর রহমান, আর্মড ফোর্সস ইনষ্টিটিউট অব প্যাথলজির কমান্ড্যান্ট মেজর জেনারেল দেবাশীষ সাহা, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বিএমটি সেন্টারের প্রকল্প পরিচালক প্রফেসর এম এ খানসহ ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক স্বাক্ষরিত অনুষ্ঠানে বক্তারা বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল অটোলগাস বোনমেরো ট্রান্সপ্লান্টেশন (বিএমটি) সেন্টার স্থাপনের মাধ্যমে রক্তরোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা প্রদানে আশার সঞ্চার করে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিএমটি সেন্টার প্রতিষ্ঠার পর থেকে উল্লেযোগ্য সংখ্য রোগীকে এই চিকিৎসা প্রদান করেছে এবং করছে। কিন্তু বাংলাদেশে এ রোগে আক্রান্ত রোগীদের সংখ্যার বিচারে আরো এধরনের সেন্টারের প্রয়োজন রয়েছে।

এরই অংশ হিসেবে ঢাকা সিএমএইচ'এ অত্যাধুনিক যন্ত্রপাতি সম্বলিত বিএমটি সেন্টার স্থাপন করা হয়েছে। সেন্টারটি চালু করার লক্ষ্যে ২ জন অফিসার, ৪ জন নার্স এবং ১ জন ল্যাবরেটরী টেকনিশিয়ান টাটা মেমোরিয়াল সেন্টার কলকাতায় প্রশিক্ষণ গ্রহণ করেছে। এছাড়াও বর্তমানে ১ জন অফিসার, ৩ জন নার্স এবং ১ জন ল্যাবরেটরী টেকনিশিয়ান প্রশিক্ষণ গ্রহণ করছে ।

আগামী অক্টোবর ২০১৬ থেকে বিএমটি সেন্টার, সিএমএইচ ঢাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং টাটা মেমোরিয়াল সেন্টার, কলকাতা এর সহযোগিতায় বোনমেরো ট্রান্সপ্লান্টেশন শুরু করার পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৬
এমএন/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa