ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

‘সৌন্দর্যের জন্য বুকের দুধ থেকে সন্তানকে বঞ্চিত করবেন না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৬
‘সৌন্দর্যের জন্য বুকের দুধ থেকে সন্তানকে বঞ্চিত করবেন না’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই উল্লেখ করে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, মায়ের দুধই শিশুর জীবন বাঁচায়। মায়েদের উদ্দেশে তিনি বলেছেন, আপনারা যারা শারীরিক সৌন্দর্য রক্ষায় সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছেন না, তারা মনে রাখবেন ওই সন্তানও আপনাকে বঞ্চিত করবে।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন আয়োজিত মাতৃদুগ্ধ পানের প্রচার ও প্রসারে সংসদ সদস্যদের (এমপি) অংশগ্রহণ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এতে সভাপতির বক্তব্য দেন ডেপুটি স্পিকার। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।
 
ডেপুটি স্পিকার বলেন, শিশুর সুষ্ঠু শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশের ক্ষেত্রে মায়ের দুধের কোনো বিকল্প নেই। মায়ের দুধই শিশুর জীবন বাঁচায়। তাই মায়েদের বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। যারা এটি করছেন না তারা ভুল করছেন।

মায়েদের বুকের দুধ খাওয়ানো বিষয়ে সচেতন করতে এমপিদের নিজ এলাকায় বেশি বেশি সভা-সেমিনার করার আহ্বান জানান তিনি।
 
ফজলে রাব্বী মিয়া বলেন, সমাজ ও রাষ্ট্র্রে টেকসই উন্নয়নে-সুস্থ-সবল জাতির জন্য প্রয়োজন সবাইকে একত্রে কাজ করা। আর এ জন্যই আজকের এই আলোচনা সভায় আমাদের উপস্থিতি।

তিনি বলেন, আজকাল আধুনিক সমাজে অনেক মায়েরাই দৈহিক সৌন্দর্য রক্ষায় বাচ্চাকে বুকের দুধ খাওয়ান না। যারা শারীরিক সৌন্দর্য রক্ষায় সন্তানকে বুকের দুধ খাওয়াচ্ছেন না, তারা মনে রাখবেন ওই সন্তানও আপনাকে বঞ্চিত করবে।

বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এস.কে. রায়ের পরিচালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. আ.ফ.ম রুহুল হক, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা, সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ, সংসদ সদস্য আ. খ. ম জাহাঙ্গীর হোসাইন, জাতীয় পার্টির সংসদ সদস্য এ.কে.এম মাঈদুল ইসলাম, আওয়ামী লীগের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, সাবিনা আক্তার তুহিন, মেরিনা রহমান প্রমুখ।
 
বাংলা‌দেশ সময়: ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৬
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa