ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

এক বছরে পাঁচ অর্জন আইসিডিডিআরবির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৬
এক বছরে পাঁচ অর্জন আইসিডিডিআরবির

ঢাকা: স্বাস্থ্যখাতে সফলতার সঙ্গে কাজ করে চলেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। গত বছরও এ সফলতা ধরে রেখেছে ঢাকার মহাখালীভিত্তিক প্রতিষ্ঠানটি।

সম্প্রতি প্রকাশিত আইসিডিডিআরবির ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদনে জানানো হয়েছে, মাতৃত্ব ও শিশুকালীন মৃত্যুর হার হ্রাস, পুষ্টি নিশ্চিতকরণ, অন্ত্র ও শ্বাসতন্ত্রে সংক্রমণ রোধসহ নানাক্ষেত্রে ব্যাপক সাফল্য দেখিয়েছে স্বাস্থ্য গবেষণা প্রতিষ্ঠানটি।  

এর মধ্যে পাঁচটি ক্ষেত্রে বিশেষ সাফল্য পেয়েছে আইসিডিডিআরবি। এ পাঁচটি খাত হলো-

মাতৃমৃত্যুর হ্রাস
২০১৫ সালে আইসিডিডিআরবি বিশেষ একটি ভ্যাকসিনের কার্যকারিতার পরীক্ষা চালিয়েছে, যার মাধ্যমে সন্তানসম্ভবা মায়েরা জন্ডিস থেকে সুরক্ষা পেতে পারেন। জন্ডিস সাধারণত হেপাটাইটিস ই ভাইরাসের (এইচইভি) কারণে হয়ে থাকে, যেটা এইচইভি২৩৯ নামে ওই ভ্যাকসিনের মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে।  

শিশুর স্বাস্থ্য সুরক্ষা
এ বছর শিশুর স্বাস্থ্য সুরক্ষায়ও বেশ কিছু সফলতা দেখিয়েছে আইসিডিডিআরবি। এরমধ্যে মারাত্মক নিউমোনিয়া প্রতিরোধে ‘বাবল সিপাপ’ নামে এক ধরনের অক্সিজেন থেরাপি ও কলেরা প্রতিরোধে ‘সঞ্চল’ নামে একটি ভ্যাকসিনের কার্যকারিতার পরীক্ষার কথা উল্লেখ করা যায়।

শিশু মৃত্যুর হার হ্রাস
এবার  অপরিণত বয়সের শিশু ও কম ওজনের শিশুকে সুরক্ষা দেওয়ার অন্যতম পন্থা ক্যাঙ্গারু মাদার কেয়ার (কেএমসি) এর মাধ্যমে শিশু মৃত্যুর হার হ্রাসেও অনন্য অর্জন দেখিয়েছে আইসিডিডিআরবি।

স্বাস্থ্যখাতে প্রশিক্ষণ
এ বছর স্বাস্থ্যখাতের নানা বিষয়ে আইসিডিডিআরবি ১ হাজার ২৯০ জনকে প্রশিক্ষণ দিয়েছে। আয়োজন করেছে ৭১টি প্রশিক্ষণ কর্মসূচির।

২ লক্ষাধিক রোগীর চিকিৎসা
২০১৫ সালে বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালে ২ লাখ ৫ হাজার ৮৮৫ রোগীকে চিকিৎসা দিয়েছে আইসিডিডিআরবি। যাদের মধ্যে বেশিরভাগই ছিল শিশু এবং তাদের অনেকেরই বয়স ৫ বছরের কম।

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।