ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

স্বাস্থ্য

কমিউনিটি ক্লিনিকে কোনো নেতার পোস্টার থাকবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৬
কমিউনিটি ক্লিনিকে কোনো নেতার পোস্টার থাকবে না ছবি: জিএম মজিবুর-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইউনিয়ন পর্যায়ে হেলথ কমিউনিটি ক্লিনিকে কোনো রাজনৈতিক নেতার ছবি ও পোস্টার না লাগানোর নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (২৪ জুলাই) বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘ব্র্যান্ডিং অব কমিউনিটি ক্লিনিক অ্যাক্টিভিটিজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের দেয়ালে লাগানো সকল ধরনের রাজনৈতিক পোস্টার তুলে ফেলতে হবে। যদি কোনো ক্লিনিকের দেয়ালে রাজনৈতিক পোস্টার পাওয়া যায় তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মোহাম্মদ নাসিম বলেন, কমিউনিটি ক্লিনিক হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক অনন্য উদ্ভাবন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার স্বপ্ন দেখেছিলেন। আর এই স্বপ্ন কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বাস্তবায়ন করেছেন শেখ হাসিনা।  

তিনি বলেন, প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র আজ বিশ্বে এক অনুকরণীয় উদাহরণ। শুধু স্বাস্থ্য সেবা নয়, এটি জনগণের ক্ষমতায়নের এক উজ্জ্বল উদাহরণ। এই কমিউনিটি ক্লিনিকগুলো পরিচালিত হচ্ছে স্থানীয় জনগণের সমন্বয়ে গঠিত কমিউনিটি গ্রুপের মাধ্যমে। কমিউনিটি গ্রুপই হলো কমিউনিটি ক্লিনিকের চালিকা শক্তি।  

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের সব মানুষকে স্বাস্থ্যসেবার আওতায় আনার লক্ষ্যে শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে ‘কমিউনিটি ক্লিনিক’ কার্যক্রম শুরু করেন। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষ স্বাস্থ্যসেবা লাভের সুযোগ পায়।  

প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা এবং কমিউনিটি ক্লিনিক ব্র্যান্ডিং কার্যক্রমের দলনেতা ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দ্বীন মোহাম্মদ নূরুল হক, ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ বোরহান কবীর প্রমুখ বক্তব্য রাখেন।  

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা,জুলাই ২৫, ২০১৬/আপডেট ২১৫৬ ঘণ্টা
এমএন/আরআইএস/এইচএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa