ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

স্বাস্থ্যখাতে জনবল, যন্ত্রপাতি ও প্রশিক্ষণের অভাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, জুন ২৯, ২০১৬
স্বাস্থ্যখাতে জনবল, যন্ত্রপাতি ও প্রশিক্ষণের অভাব

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন এমপি বলেন, দেশের স্বাস্থ্যখাতে প্রয়োজনীয় জনবল, চিকিৎসায় ব্যবহৃত যন্ত্রপাতি ও প্রশিক্ষণের অভাব রয়েছে।
 
বুধবার (২৯ জুন) রাজধানীর একটি হোটেলে বয়ঃসন্ধিকালের স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ও ম্যাগাজিন “অ্যাডোলেসেন্ট হেলথ নিউজলেটার” এর মোড়ক উন্মোচন ও ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।


 
তিনি আরও জানান, এসব সমস্যা থাকার পরও দেশের স্বাস্থ্যখাতের অনেক উন্নয়ন হয়ছে। আমরা আর্ন্তজাতিক অ্যাওয়ার্ড পেয়েছি। দেশের মোট জনসংখ্যার ২৫ শতাংশ কিশোর-কিশোরী। এদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠার জন্য স্কুল পর্যায়ে স্কুল ফিডিং চালু করা হয়েছে।
 
প্রতিমন্ত্রী আরও বলেন, অজ্ঞতার অভাবে দেশে বাল্যবিবাহ, শিশু মৃত্যু ও অপুষ্টিতে ভোগা শিশুর সংখ্যা বাড়ছে। এসব সমস্যা দূরীকরণে দেশের প্রতিটি ইউনিয়নের ওয়ার্ডে ওয়ার্ডে কমিউনিটি ক্লিনিক চালু করেছে সরকার। এছাড়াও ইউনিয়ন ও উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সেবা দেওয়া হচ্ছে।
জাহিদ মালেক বলেন, এই নিউজলেটার ও ওয়েবসাইট আমাদের দেশের কিশোর-কিশোরীদের জন্য অনেক তথ্য দিয়ে সহায়তা করবে। সকলেই স্বাস্থ্য সচেতন হবে।
 
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, ইউএসএআইডির একটি ডেপুটি মিশন ডিরেক্টর অ্যালেক্সিস টেইলর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, ইউএএফপিএ’র প্রতিনিধি আর্জেন্টিনা মাটাভের পিসিন প্রমুখ।
 
বাংলাদেশ সময: ২১১৮ ঘণ্টা, জুন ২৯, ২০১৬
এসই/এনএইচএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।