ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

টিনএজ টু মেনোপোজ নারীর প্রয়োজনীয় পুষ্টি: পর্ব-২

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, জুন ২৮, ২০১৬
টিনএজ টু মেনোপোজ নারীর প্রয়োজনীয় পুষ্টি: পর্ব-২

ঢাকা: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের খাদ্যাভাস পাল্টায়। খাবার থালা আরও পরিশীলিত হয়।

তবে বয়সের প্রতিটি পর্যায়ে, দেহের জন্য সঠিক ভিটামিন ও খনিজ রয়েছে এমন সঠিক খাবার খাচ্ছেন কি?

সুপারফুডইউকেডটকম এর পুষ্টিবিদ এলা অলরেড । তিনি ডেইলি মেইলকে জানান, টিনএজ থেকে মেনোপোজ পর্যন্ত নারীর জীবনের প্রতি ১০ বছর পর পর শরীরে কী কী খাবার উপকরণের চাহিদা বাড়ে। কয়েকটি ধারাবাহিক পর্বে সেসব জানবো। আজ জেনে নিই দ্বিতীয় পর্ব।

২০ থেকে ২০ এর মাঝামাঝি
বিশ বয়সের গায়েই অ্যাডভেঞ্চারের গন্ধ লেগে থাকে। ঝাঁপাঝাঁপি, পার্টি, ঘুরে বেড়ানো আর কর্মদীপ্ত সময়। ফলে কোনো কোনো সময় হেলদি আর ব্যালান্সড ডায়েট মেনে চলা হয়ে ওঠে না। যদিও সুষম আহার খুবই দরকার।

•     এলা জানান, ভিটামিন বি সমৃদ্ধ খাবার শরীরের ঝক্কি ঝামেলাকে সামলে নিতে পারদর্শী। ফলে মাশরুম, ডিম, সবুজ সবজি, বাঁধাকপি ও মাছ কুড়ি বছরের সেরা খাবার।

•     বিশ বছরের নারীদের নিশ্চিত হওয়া উচিত যে তারা পর্যাপ্ত লৌহজাতীয় খাবার খাচ্ছেন। কারণ পর্যাপ্ত লৌহ শরীরে না থাকলে মেনস্টুয়েশনের পর শরীর লৌহশূন্য হয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
•     মসুর ডাল, সানফ্লাওয়ার সিড, বাদাম, মাছ ও গরুর মাংসে পর্যাপ্ত লৌহ রয়েছে। প্রতিদিন এগুলোর একটি করে আইটেম রাখা যেতে পারে।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০৭৪৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৬
এসএমএন/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।