ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভেটেরিনারিদের স্নাতকোত্তর প্রশিক্ষণ দেবে দুই প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুন ২২, ২০১৬
ভেটেরিনারিদের স্নাতকোত্তর প্রশিক্ষণ দেবে দুই প্রতিষ্ঠান

ঢাকা: দেশের কৃষি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থী, পোলট্রি খাত সংশ্লিষ্ট উদ্যোক্তা এবং প্রাণী সম্পদ অধিদফতরের (ডিএলএস) কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে ফ্রান্সের দুই প্রতিষ্ঠান। তিন বছর এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হবে।

  এতে প্রতি বছর ৩০ জন শিক্ষার্থী ফ্রান্সের দুই প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করবেন।
 
বুধবার (২২ জুন) রাজধানীতে শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (এসএইউ) সঙ্গে ফরাসি ভেটেরিনারি স্কুল ইএনভিএ এবং ফরাসি কোম্পানি সেভা সান্তে অ্যানিম্যালের মধ্যে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।
 
এসএইউ কনফারেন্স রুমে চুক্তি স্বাক্ষর করেন এসএইউ’র অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মোফাজ্জল হোসাইন এবং সেভার ভেটেরিনারি জনস্বাস্থ্য বিভাগের পরিচালক ড. পিয়েরে মারি বন।
 
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, সেভার বাংলাদেশের অংশীদার হিসেবে এসিআই লিমিটেড গত ১৭ বছর ধরে কার্যক্রম পরিচালনা করছে। এ প্রশিক্ষণ কার্যক্রমে প্রতি সেশনে ১২ জন ডিএলএস কর্মকর্তা, ১২ জন বেসরকারি কর্মকর্তা এবং ৬ জন সদ্য সমাপ্ত স্নাতক শিক্ষার্থীকে ১ বছর ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ পাবে। এভাবে তিনটি সেশন পরিচালনা করা হবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসএইউ উপাচার্য অধ্যাপক মো. শাদাত উল্লা বলেন, পোলট্রি ও প্রাণী খাতে রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় আমাদের আরো দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। উন্নত গবেষণা ও প্রশিক্ষণ ছাড়া তা মোটেও সম্ভব নয়। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠানের অংশীদারিত্ব এবং সহযোগিতার মাধ্যমে এ খাতের উন্নয়ন করতে হবে।
 
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিয়োজিত ফরাসি রাষ্ট্রদূত সোফি ওবার্ট বলেন, প্রাণী সম্পদ খাতেও জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে। তাই এখনই দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। যা এ প্রকল্পের মাধ্যমে প্রাতিষ্ঠানিক দক্ষতা উন্নয়নে সহায়তা করবে।
 
অনুষ্ঠান সঞ্চালনা করেন এসএইউর মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কেবিএম সাইফুল ইসলাম।

কার্যক্রমের গুরুত্ব তুলে ধরে এসিআই লিমিটেডের নির্বাহী পরিচালক ড. ফা হ আনসারী বলেন, দেশের মানুষের পুষ্টি নিরাপত্তায় দুধ ও প্রাণী সম্পদ খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকলেও আমরা এখনও আমদানি নির্ভর। দক্ষ প্রযুক্তি ও জনশক্তির অভাবে আমরা উত্পাদন খরচ কমাতে পারছি না কিংবা উত্পাদনশীলতা বাড়াতে পারছি না।
 
প্রশিক্ষণ বিষয়ে এভিয়ান ডিজিস প্রশিক্ষণ কোর্সের প্রকল্প প্ররিচালক ড. মো. মোফাজ্জল হোসাইন জানান, আন্তর্জাতিক বিভিন্ন বিশেষজ্ঞদের মাধ্যমে প্রশিক্ষণটি পরিচালনা করা হবে। যার মধ্যে অন্তর্ভূক্ত থাকবে পোলট্রি রোগের মৌলিক বিষয়, খামার ব্যবস্থাপনা এবং স্থানীয় প্রযুক্তি ও প্র্যাকটিস উন্নত করা।
 
বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ২২, ২০১৬
একে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।