ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

শীর্ষ আটে ‘আপনজন সগর্ভা’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৬ ঘণ্টা, জুন ২১, ২০১৬
শীর্ষ আটে ‘আপনজন সগর্ভা’ ছবি: সংগৃহীত

সারা দুনিয়া জুড়ে বিশেষত উন্নয়নশীল দেশগুলোর মধ্যে মাতৃস্বাস্থ্য সেবায় বিপ্লব ঘটিয়েছে যে আটটি মোবাইল অ্যাপ্লিকেশন তার মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশের ‘আপনজন সগর্ভা’।

ডিজিটাল মিডিয়া ওয়েবসাইট ম্যাশেবলের এমন আটটি মোবাইল অ্যাপ্লিকেশনের তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে এ অ্যাপটি।

বিশ্বের অনেক দেশে এখনও গর্ভবতী মায়েদের জন্য চিকিৎসা সেবা অপ্রতুল। বিশেষত উন্নয়নশীল দেশের মায়েরা প্রায়শই চিকিৎসা সেবার বাইরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসেব অনুযায়ী,  সন্তান জন্মদান ও গর্ভধারণ সংক্রান্ত প্রতিরোধ যোগ্য জটিলতায় প্রতিদিন ৮০০ মহিলা প্রাণ হারান।
যাদের ৯৯ শতাংশের বাস উন্নয়নশীল দেশগুলোতে। এদের বেশিরভাগই মারাত্মক রক্তক্ষরণ, ইনফেকশন,  গর্ভকালীন উচ্চ রক্তচাপ এবং অনিরাপদ গর্ভপাতের কারণে মারা যান।

অথচ গর্ভবতী মা ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের সঠিক জ্ঞান এই মর্মান্তিক মৃত্যু রোধ করতে পারে।

সেক্ষেত্রে জীবণ রক্ষাকারীর ভূমিকা পালন করতে পারে মোবাইল হেলথ বা এম হেলথ ব্যবস্থা। এর মাধ্যমে মোবাইল ফোন ব্যবহার করে সরাসরি কল করে বা মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে রোগীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ ও চিকিৎসা দেওয়া হয়। উন্নয়নশীল দেশগুলোতে, এই এম হেলথ ব্যবস্থা এরই মধ্যে মাতৃ স্বাস্থ্যসেবায় এক নীরব বিপ্লব ঘটিয়েছে।

ডিজিটাল মিডিয়া ওয়েবসাইট ম্যাশেবল সারা দুনিয়া জুড়ে এমন ৮টি অ্যাপস ও মোবাইল ভিত্তিক সার্ভিসের একটি তালিকা করেছে, যা এম হেলথ সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

গিফটেড মম:
ম্যাশেবলের তালিকায় এক নম্বরে আছে ‘গিফটেড মম’ অ্যাপ্লিকেশনটি। গর্ভবতী নারী ও নতুন মায়েদের মোবাইলে স্বাস্থ্য সেবা দিয়ে থাকে আফ্রিকা ভিত্তিক সেবা প্রদানকারী এই অ্যাপসটি।

তারা প্রয়োজন অনুযায়ী সেবা গ্রহীতাদের মোবাইলে বার্তা পাঠিয়ে থাকে। এছাড়া সেবার আওতা বাড়াতে মোবাইল নেই এমন অনেককেই মোবাইলও দিয়ে থাকেন তারা।

জিরো মাদারস ডাই:
তালিকার দুই নম্বরে আছে ‘জিরো মাদারস ডাই’ নামে আরেকটি মোবাইল স্বাস্থ্য সেবা দাতা প্রতিষ্ঠান। তারা আফ্রিকার দেশগুলো- বিশেষত ঘানা, গ্যাবন, মালি, নাইজেরিয়া এবং জাম্বিয়াতে নারীদের বিনামূল্যে মোবাইল দিয়ে থাকে।

যা ব্যবহার করে তারা জরুরি প্রয়োজনে বিনা খরচে সেবাদাতাদের সঙ্গে কথা বলতে পারে। এছাড়া দুর্গম এলাকায় বসবাসকারী গর্ভবতী নারীদের নিয়মিত মোবাইলে বার্তাও পাঠানো হয়। একই সঙ্গে এই মোবাইলে সহযোগী সেবাদাতাদের জ্ঞান বাড়াতে দেওয়া হয় বিশেষ অ্যাপ্লিকেশন।

মে মে:
মায়ানমারে প্রসূতি মা ও শিশু মৃত্যুর হার তুলনামূলক বেশি। আর তা সমাধানে সেখানে কাজ করে ‘মে মে’। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে গর্ভবতী মায়েদের প্রতি সপ্তাহে তিনটি করে স্বাস্থ্য বার্তা পাঠানো হয়। এসব বার্তায় দেয়া হয় পুষ্টি পরামর্শ, গর্ভধারণের বিভিন্ন পর্যায়ের যত্নসহ নানা ধরনের টিপস।

সেফ ডেলিভারি:
ম্যাটারনিটি ফাউন্ডেশনের তৈরি করা এই অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে হেলথ ওয়ার্কারদের জন্য। এর মাধ্যমে তারা দ‍ুর্গম এলাকায় গর্ভবতী ও প্রসূতি মায়েদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকেন। ইথিওপিয়া এবং ঘানায় যাত্রা শুরুর সময় থেকেই সেফ ডেলিভারি অ্যানিমেটেড ভিডিও ব্যবহার করে সেবাদাতাদের প্রশিক্ষণ দেয়।

এছাড়া এতে থাকা ফ্ল্যাশকার্ড ব্যবহার করে নিজেদের জ্ঞান ঝালিয়ে নেওয়ার সুযোগও রয়েছে হেলথ ওয়ার্কারদের।

মামা বা আপনজন সগর্ভা:
মোবাইল অ্যালায়েন্স ফর ম্যাটারনাল অ্যালায়েন্স বা মামা, কাজ করে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, ভারত ও নাইজেরিয়ায়। তাদের অ্যাপ্লিকেশনটির নাম ‘আপনজন সগর্ভা’।

এই অ্যাপ্লিকেশন গর্ভবতী ও প্রসূতি মায়েদের বিনামূল্যে দুই থেকে তিনটি এসএমএস পাঠিয়ে থাকে। এছাড়া সরাসরি কল করে স্বাস্থ সেবা দিয়ে থাকে। এর আরেকটি বিশেষত্ব হচ্ছে, অঞ্চল ভিত্তিক সাংস্কৃতিক পার্থক্য মাথায় রেখে থাকে।

মোবাইল মিডওয়াইফ:

শুধু বার্তা নয়, সঙ্গে রেকর্ড করা ভয়েস এসএমএস পাঠিয়ে প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দিয়ে থাকে মোবাইল মিডওয়াইফ। ঘানার এ অ্যাপ্লিকেশন গর্ভবতী মায়েদের পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যদেরও এসব বার্তা পাঠায়।

একই সঙ্গে এ অ্যাপটি নার্সদেরও ব্যবহার করার সুযোগ রয়েছে। এর মাধ্যমে তারা রোগীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করে ও তা কেন্দ্রীয় তথ্যভান্ডারে তা সংরক্ষণ করে থাকে। ফলে সময় অনুযায়ীদের গর্ভবতীদের প্রয়োজনীয় সেবা নিশ্চিত করা যায়।

সুয়োজানা:
ধাত্রীরা উন্নয়নশীল দেশগুলোতে সন্তান জন্মদানে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। সন্তান জন্মের পরেও টিকা দেওয়া, প্রয়োজনে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার কাজও করে থাকেন তারা। আর তাদের সাহায্যে কাজ করে থাকে এমন একটি অ্যাপ্লিকেশন সুয়োজানা। এর মাধ্যমে ধাত্রীরা আধুনিক চিকিৎসা সংক্রান্ত প্রশিক্ষণ পেয়ে থাকেন।

সেফ প্রেগন্যান্সি অ্যান্ড বার্থ:

সেফ প্রেগন্যান্সি অ্যান্ড বার্থ, একই সঙ্গে কাজ করে ধাত্রী ও প্রসূতি মায়েদের জন্য। মূলত চার ধাপে এটি কাজ করে থাকে। এগুলো হচ্ছে- তথ্য সংগ্রহ, রোগী পর্যবেক্ষণ, স্বাস্থ্য শিক্ষা ও ডাক্তারের সঙ্গে সাক্ষাতের সময়সূচি মনে করিয়ে দেওয়া। এতে তথ্যগুলো দেওয়া হয়- ইংরেজি ও স্প্যানিশ ভাষায়।
এছাড়া কমিউনিটি হেলথ ওয়ার্কারের জন্য প্রতিটি ধাপের জন্য প্রশিক্ষণও দেওয়া হয় এ অ্যাপের মাধ্যমে।

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, জুন ২১, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।