ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

স্বাস্থ্য

মানসম্মত চিকিৎসা নিশ্চিত করতে আইনের খসড়া প্রস্তুতের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুন ৬, ২০১৬
 মানসম্মত চিকিৎসা নিশ্চিত করতে আইনের খসড়া প্রস্তুতের নির্দেশ

ঢাকা: জনগণের জন্য মানসম্মত চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতালগুলোর রেটিং নির্ধারণে অ্যাক্রিডিটেশন আইনের খসড়া প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার (০৬ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে হাসপাতালে সেবার মান বৃদ্ধিতে করণীয় বিষয়ে মতবিনিময় অনুষ্ঠানে এ নির্দেশ দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান,  মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. আব্দুল আজিজসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বিভিন্ন দেশের আইন ও রেটিং পর্যালোচনা ব্যবস্থা বিশ্লেষণ করে শিগগিরই একটি অ্যাক্রিডিটেশন আইন করা হবে। জনগণ যথাযথ চিকিৎসা নেওয়ার জন্য মানসম্মত হাসপাতালের শরণাপন্ন হয়। কিন্তু অনেকেই জানেন না কোন হাসপাতালের সেবা কেমন। দেশের সকল সরকারি ও বেসরকারি হাসপাতাল সম্পর্কে সঠিক তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছাতে এরকম একটি আইন প্রণয়ন জরুরি হয়ে পড়েছে।

সভায় মন্ত্রী বলেন, চিকিৎসক, নার্স এবং কর্মকর্তা-কর্মচারীর পর্যাপ্ততা, যন্ত্রপাতি ও শয্যার মানসহ পরিষ্কার পরিচ্ছন্নতা পরিস্থিতিসহ সার্বিক খুঁটিনাটি বিচার বিশ্লেষণ করে রেটিং জনগণকে তাদের পছন্দমত হাসপাতালের নির্বাচনে সাহায্য করবে। এর ফলে হাসপাতালগুলোর মধ্যে সেবার মান বাড়ানোর জন্য সুস্থ প্রতিযোগিতার সুযোগ সৃষ্টি হবে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী জানান, ঢাকাসহ দেশের কয়েকটি বড় জেলায় সরকারি হাসপাতালে পরিষ্কার পরিচ্ছন্নতা ও বর্জ্য ব্যবস্থাপনার কাজ বেসরকারি সংস্থার উপর অর্পণ করা হবে। সরকারি হাসপাতালে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে প্রয়োজনে বিদেশি প্রতিষ্ঠানের সাহায্য নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ০৬, ২০১৬
এসএমএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa