ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

স্বাস্থ্য

পুষ্টি অগ্রাধিকার নীতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জুন ১, ২০১৬
পুষ্টি অগ্রাধিকার নীতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশের পুষ্টি অগ্রাধিকার নীতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০১ জুন) রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশের পুষ্টি অগ্রাধিকার ও নীতি’ বিষয়ক নীতিনির্ধারণী সেমিনার অনুষ্ঠান হয়।

কোপেনহেগেন ঐক্যকেন্দ্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফমেশন (সিআরআই) যৌথভাবে এর আয়োজন করে।

এ সময় পুষ্টি ঘাটতি বিষয়ে একটি নতুন গবেষণাপত্র প্রকাশ করা হয়। এতে উঠে এসেছে বাংলাদেশের পুষ্টি বিষয়ে গত এক বছরে নানান উন্নতির কথা। এছাড়া আরও রয়েছে এই বিষয়ে আর কী কী করণীয় অাছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বক্তব্যে তিনি, ফলমূল ও শাক সবজির মাধ্যমে পুষ্টি সংগ্রহের ওপর গুরুত্ব দেন।

সভাপতিত্ব করেন দক্ষিণ এশিয়ার পুষ্টি ও কৃষি বিষয়ক গবেষক প্রফেসর আবদুল বায়েস।

পুষ্টি বিষয়ে নীতি, দৃষ্টিকোণ এবং সরকারের বিভিন্ন কার্যক্রম নিয়ে কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সৈয়দ মন্‌জুরুল ইসলাম।

মূলত দুই ভাগে বিভক্ত ছিল সেমিনারে আলোচনা পর্ব। প্রথম প্যানেলে আলোচনার বিষয় ছিল উন্নত অর্থনীতির জন্য উপযুক্ত পুষ্টি। প্যানেলে ছিলেন, ড. জোনাথন রোস ও ড. নাসরীন খান।

দ্বিতীয় পর্বে উঠে আসে নারী ও শিশুর পুষ্টি। এ নিয়ে কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষার সচিব হুমায়ুন খালিদ এবং ব্র্যাকের প্রধান পুষ্টিবিদ ড. রাইসুল হক।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, জুন ০১, ২০১৬
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa