ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রতি ৫ হাজার ছেলে শিশুর ১জন হিমোফেলিয়ায় আক্রান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, মে ২৭, ২০১৬
প্রতি ৫ হাজার ছেলে শিশুর ১জন হিমোফেলিয়ায় আক্রান্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: হিমোফেলিয়া। এটি একটি প্রাচীন বংশানুক্রমিক রোগ।

এ রোগে শিশু বয়সেই রক্তক্ষরণে অনেকের মৃত্যু হয়। প্রতি পাঁচ হাজার ছেলে শিশুর একজন এ রোগে আক্রান্ত।

 

শুক্রবার (২৭ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে হিমোফেলিয়া কল্যাণ সমিতি আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

মানববন্ধনে সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ ফকির সভাপতির বক্তব্যে বলেন,  হিমোফেলিয়া রোগের চিকিৎসায় সরকারের কোনো উদ্যোগ নেই। অথচ এ রোগটি ভাল হয় না। প্রতি পাঁচ হাজার ছেলে শিশুর একজনের এ রোগ হয়। এতে শরীরের কোথাও কেটে গেলে অনবরত রক্তক্ষরণ হয়। কখনো কখনো কোনো কারণ ছাড়াই শরীর থেকে রক্ত পড়তে থাকে।

তাই সরকারের প্রতি তিনি ১০ দফা দাবি বাস্তবায়নের আহ্বান জানান। এগুলো হলো-এ ধরনের রোগীকে বিশেষ সুবিধা প্রাপ্তির জন্য পরিচয়পত্র দেওয়া, রোগীদের জীবন রক্ষাকারী ইনজেকশন বিনামূল্যে সরবরাহ ও বিমার ব্যবস্থাকরণ, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ১০ শয্যা বিশিষ্ট একটি ওয়ার্ড, ফিজিওথেরাপি সেন্টার ও পর্যায়ক্রমে প্রতি সরকারি হাসপাতালে এ সংক্রান্ত ইউনিট স্থাপন, রোগীদের ভাতা দেওয়া, এ খাতে বাজেট বরাদ্দ, শিক্ষা প্রতিষ্ঠানে রোগী বা তার সন্তানকে বৃত্তি দেওয়া, রোগী চিহ্নিকরণ, রোগীবান্ধব কর্মসংস্থান সৃষ্টি, একটি বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন হিমোফেলিয়া অ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্টের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন, ট্রাস্টি ডা. এমএইচ চৌধুরী লেলিন, নির্মল রোজারিও, সুতপা পাল, অ্যাডভোকেট আবেদা গুলরুখ, জাকিয়া শিশির প্রমুখ।

বক্তারা বলেন, এ রোগের ফলে মৃত্যু অনিবার্য হয়ে পড়ে। তাই রোগী শনাক্তকরণ এবং চিকিৎসা খুব জরুরি। তাই সরকারের এ বিষয়ে বিশেষ অগ্রাধিকার দেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, মে ২৭, ২০১৬
ইইউডি/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।