ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দাবি পূরণ না হওয়ায় ফের আন্দোলনে যাচ্ছেন নার্সরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ১৫, ২০১৬
দাবি পূরণ না হওয়ায় ফের আন্দোলনে যাচ্ছেন নার্সরা

ঢাকা: জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের বিষয়টির মানবিক দৃষ্টিভঙ্গিতে দেখা হবে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন প্রতিশ্রুতির ১৫ দিন পার হয়ে গেলেও বিষয়টি বাস্তবায়নের উদ্যোগ নেয়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। এদিকে আন্দোলন থেকে সরে এসেও দাবি পূরণ নিয়ে ধোঁয়াশার মধ্যে রয়েছেন বেকার নার্সরা।

ফলে পুরনো দাবি নিয়ে আবারও আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছেন তারা।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে রোববার (১৫ মে) এ তথ্য জানান বাংলাদেশ ডিপ্লোমা বেকার নার্সেস (বিডিবিএনএ) অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ বেসিক গ্রাজুয়েট নার্সেস সোসাইটির (বিবিজিএনএস) নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিবিজিএনএস’র সাধারণ সম্পাদক নাহিদা আক্তার। আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি রাজীব কুমার বিশ্বাস, বিডিবিএনএ’র ভারপ্রাপ্ত সভাপতি  রিনা আক্তার ও মহাসচিব ফারুক হোসাইন।  

নাহিদা আক্তার বলেন, ব্যাচ-মেধা-জ্যেষ্ঠতার ভিত্তিতে নার্স নিয়োগের এক দফা দাবি আদাযে দীর্ঘ এক মাসেরও বেশি সময় কর্মসূচি পালন করেছি। শেষদিকে আমরণ অনশনরত অবস্থায় গত ১ মে স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মেনে নেন এবং দ্রুততম সময়ের মধ্যে বিপিএসএসি’র নার্স নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দাবি বাস্তবায়নের জোর আশ্বাস দেওয়া দেন।

তিনি বলেন, আশ্বাসের পরেও এখন পর্যন্ত বিপিএসসি’র নিয়োগ প্রক্রিয়া বাতিল করা হয়নি। বরং গত ৯ মে বাংলাদেশ কর্মকমিশন সচিবালয় নার্স নিয়োগের পরীক্ষার তারিখ সম্বলিত আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। আগামী ৩ জুন ওই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আন্দোলনরত নার্সদের দাবি বাস্তবায়ন এবং বিপিএসসি’র কার্যক্রম সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রীর কোনো সুষ্পষ্ট ঘোষণা না পেয়ে বহুবার তার সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেও ব্যর্থ হন নার্স নেতারা।  
এ অবস্থায় নার্সরা আবারও আন্দোলনে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জানিয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন এই নার্স নেত্রী।

তিনি জানান, আগামী ১৭ মে স্বাস্থ্যমন্ত্রীর সাক্ষাত চেয়ে মন্ত্রীর বাসভবনের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসুচি পালন করা হবে। ১৮ মে শেরে বাংলানগর বা সেবা পরিদফতরের সামনে সকাল নয়টা থেকে বিকাল চারটা পর্যন্ত শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট করবেন আন্দোলনরত নার্সরা। পরদিন ১৯ মে সকাল ১০টা থেকে সারাদেশে একযোগে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করা হবে। ঢাকায় বিক্ষোভ মিছিল কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে ঢাকা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে বসে শেষ হবে। ওই বিক্ষোভ মিছিল থেকেই পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

সংবাদ সম্মেলনে রাজীব কুমার বিশ্বাস বলেন, আশ্বাস দেওয়ার পরও তা বাস্তবায়ন না করা হলে সরকারের ভাবমূর্তি নষ্ট হবে। মানবাধিকার লঙ্ঘিত হবে হাজার হাজার নার্সদের।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মে ১৫, ২০১৬
জেপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।