ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

১০ দফা দাবিতে বিটিইবি’র আমরণ অনশন সোমবার থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মে ১৪, ২০১৬
১০ দফা দাবিতে বিটিইবি’র আমরণ অনশন সোমবার থেকে ছবি: বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

ঢাকা: কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত অবৈধ মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি কোর্স বন্ধসহ ১০ দফা দাবি আদায়ে মানববন্ধন করেছে বাংলাদেশ মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (বিটিইবি)। মানববন্ধন থেকে দাবি আদায়ে রোববার (১৫ মে) স্বাস্থ্য অধিদফতরে অবস্থান ধর্মঘট ও সোমবার (১৬ মে) থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশনের কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি।

শনিবার (১৪ মে) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ  মানববন্ধনে নেতৃত্ব দেন বিটিইবি’র আহবায়ক মো. জসিম উদ্দিন। পরিচালনা করেন সংগঠনের সদস্য সচিব মো. হেদায়েতুল ইসলাম শিবলী।

মানববন্ধনে বক্তারা বলেন, বৃহস্পতিবার (১২ মে) দেশের সকল সরকারি ও বেসরকারি হেলথ টেকনোলজি ইনস্টিটিউটে ছাত্র ধর্মঘট ও ক্লাস বর্জন করেছিলাম আমরা। কিন্তু  ১০ দফা দাবি পূরণ না হওয়ায়  অবস্থান ধর্মঘট ও আমরণ অনশন কর্মসূচিতে যেতে বাধ্য হচ্ছি।

বিটিইবি’র ১০ দফা দাবির মধ্যে রয়েছে- অবিলম্বে প্রস্তবিত ‘প্যারামেডিকেল শিক্ষাবোর্ড’ এর  বাংলাদেশ এডুকেশন বোর্ড গঠন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে অভিন্ন নীতিমালা প্রণয়ন করে মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি কোর্স পরিচালনা, ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের বেকার সমস্যা দূরীকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার  নীতিমালা অনুযায়ী নতুন পদ সৃষ্টি এবং স্থগিত নিয়োগের আইনগত সমস্যার নিষ্পত্তি করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা, সরকারি চাকরিতে ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের পদমর‌্যাদা ১০ম গ্রেডে এ উন্নীত করা।

এছাড়া রয়েছে- উচ্চশিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে সকল সরকারি আইএইচটিতে ফার্মেসি ও রেডিওথেরাপিসহ সকল অনুষদের কোর্সের বিএসসি ও অনতিবিলম্বে এমএসসি কোর্স চালু, বিএসসি ডেন্টাল কোর্সের স্থগিতাদেশ প্রত্যাহার করে পুনরায় ভর্তি কার্যক্রম চালু, স্বাস্থ্য অধিদফতরে মেডিকেল টেকনোলজিস্টদের সার্বিক কার্যক্রম যোগাযোগের সুবিধার্থে স্বতন্ত্র উইং চালু, বিএসসি মেডিকেল টেকনোলজিস্ট/গ্র্যাজুয়েট মেডিকেল টেকনোলজিস্টদের জন্য সরকারি, স্বায়ত্ত্বশাসিত হাসপাতাল, চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে পদ সৃষ্টি করে পদায়ন।
 
ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্টদের ক্যারিয়ার প্ল্যান জরুরি ভিত্তিতে বাস্তবায়নের মাধ্যমে পদোন্নতির ব্যবস্থা, ডেন্টাল ও ফিজিওথেরাপি ডিপ্লোমাধারীদের প্রাইভেট রেজিস্ট্রেশন প্রদান, ডিপ্লোমা ল্যাবরেটরি মেডিসিন, রেডিওলোজি অ্যান্ড ইমেজিং ও রেডিওথেরাপি শিক্ষার্থীদের স্ব স্ব কলেজে স্বীকৃতি প্রদান এবং মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্টদের ইন্টার্নশিপ ভাতা প্রদান।
 
মেডিকেল টেকনোলজিস্টদের জন্য ডুয়েটের মতো বাংলাদেশ ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স অ্যান্ড টেকনোলজি নামে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা এবং সকল প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার জন্য প্রাইভেট চাকরি নীতিমালা প্রণয়ন করে মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ দান বাধ্যতামূলক করার দাবিও রয়েছে দশ দফার মধ্যে।
 
বিটিইবি’র দাবিগুলো দ্রুত বাস্তবায়ন সরকারের প্রতি  আহবান জানান বক্তারা।
 
বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, মে ১৪, ২০১৬
জিসিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।