ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে রাজধানীতে র‌্যালি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ৭, ২০১৬
থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে রাজধানীতে র‌্যালি

ঢাকা: বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে রাজধানীতে র‌্যালি বের করেছে বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হাসপাতাল এবং ইয়ুথ ক্লাব বাংলাদেশ।

থ্যালাসেমিয়া সম্পর্কে জনসচেতনতা বাড়াতে শনিবার (৭ মে) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এ র‌্যালি বের করা হয়।

বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতির তথ্য অনুযায়ী দেশে বর্তমানে প্রায় দেড় কোটি মানুষ থ্যালাসেমিয়ার বাহক এবং প্রতিবছর প্রায় ১০/১২ হাজার শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করে।

রক্তে অক্সিজেন পরিবহনকারী হিমোগ্লোবিন কণার উত্পাদনে ত্রুটি ও স্বাভাবিক হিমোগ্লোবিন কম থাকলে থ্যালাসেমিয়া হয়ে থাকে। এভাবেই বাড়ছে থ্যালাসেমিয়া রোগীর সংখ্যা

এক পরিসংখ্যানে জানা যায়,  বিশ্ব জনসংখ্যার প্রায় ১০ লাখ মানুষ বিটা থ্যালাসেমিয়ার বাহক এবং প্রায় ১ লাখ শিশু প্রতিবছর থ্যালাসেমিয়া মেজর রোগ নিয়ে জন্মগ্রহণ করে। থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে শিশুরা প্রতি ২ থেকে ৪ সপ্তাহ পরপর শরীরে রক্ত নিয়ে বেঁচে থাকে।

বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি ও হাসপাতালের ভারপ্রাপ্ত সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে র‌্যালির উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) পরিচালনা পরিষদের চেয়ারম্যান ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।

র‌্যালিতে অংশ নেন বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতির উপদেষ্টা ও সাবেক তথ্যমন্ত্রী সৈয়দ দীদার বখত্, বাংলাদেশ কন্যা শিশু অ্যাডভোকেসি ফোরামের সাধারণ সম্পাদক ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ উপ-পরিচালক নাসিমা আক্তার জলি।

এতে আরও অংশ নেন থ্যালাসেমিয়া রোগী, তাদের স্বজনসহ সচেতনতা আন্দোলনের সদস্য ও বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, মে ০৭, ২০১৬
এসআরএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।