ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘তিনি চোখে সবকিছু হলুদ দেখেন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ৭, ২০১৬
‘তিনি চোখে সবকিছু হলুদ দেখেন’ স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম (ফাইল ফটো)

ঢাকা: বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে উদ্দেশ্য করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশের একজন নেত্রী আছেন, যিনি জন্ডিসে আক্রান্ত। তিনি চোখে সবকিছু হলুদ দেখেন।

তাকে জন্ডিসমুক্ত করতে হবে।

শনিবার (০৭ মে) রাজধানীর একটি কনভেনশন সেন্টারে আঞ্চলিক হেপাটাইটিস সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন তিনি।

ফোরাম ফর দ্য স্টাডি অব দ্য লিভার এ সম্মেলনের আয়োজন করে।

বিএনপি নেত্রী খালেদা জিয়াকে উদ্দেশ্য করে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, তিনি এদেশে জঙ্গিবাদ সৃষ্টি করেছেন। তিনি জঙ্গিবাদ লালন করেন। তিনি জঙ্গিবাদের মাধ্যমে দেশের অসংখ্য মানুষকে পুড়িয়ে মেরেছেন। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদ দমন করেছেন। পোড়া মানুষদের মায়ের মমতা দিয়ে সেবা করেছেন।

তিনি বলেন, আমাদের দেশের প্রধান সমস্যা রাজনৈতিক অস্থিরতা। গণতান্ত্রিক উপায়ে হোক আর অগণতান্ত্রিক উপায়ে হোক, কোনো সরকার দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকতে পারে না। ফলে দেশের উন্নয়ন বাধাগ্রস্থ হয়।

নাসিম বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থা আরো উন্নত করতে মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, কোনো এলাকায় প্রয়োজনের বেশি ওষুধের দোকান থাকবে না। কারণ, বাংলাদেশ ছাড়া পৃথিবীর আর কোনো দেশে প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি হয় না।
 
দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহবান জানিয়ে তিনি বলেন, কোন দেশে সরকারের একার পক্ষে সব কাজ করা সম্ভব নয়।

চিকিৎসকদের সমালোচনা করে মন্ত্রী বলেন, কিছু চিকিৎসক আছেন যারা মুনাফাখোর। তারা রোগী ঠকিয়ে পয়সা নেন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ভেজাল খাদ্য আর অনিরাপদ পানি লিভারের ক্ষতি করে। দেশের মানুষের জন্য নিরাপদ পানি আর খাদ্য নিশ্চিত করতে সরকারকে আরো কঠোর হতে হবে। এটা নিশ্চিত করতে পারলে লিভারের সমস্যা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মামুন আল মাহতাব। শহীদ জায়া শ্যামলী নাসরিন চৌধুরী এবং স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক একেএম শামসুজ্জামানের যৌথ সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রফেসর এমিরেটাস এ কে এম আব্দুল মোমেন, বিশ্ব হেপাটাইটিস অ্যালায়েন্সের সভাপতি চার্লস গোরি প্রমুখ।

বক্তারা বলেন, হেপাটাইটিস একটি জঙ্গিবাদী রোগ। দেশে সাধারণ লিভার রোগ কমলেও হেপাটাইটিস-বি এর প্রভাব বেড়েছে। দেশে ৬৬ শতাংশ লিভার ক্যান্সার এবং ৬৩ শতাংশ লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার মূল কারণ হেপাটাইটিস-বি ভাইরাস। বাংলাদেশে রোগাক্রান্ত স্থানগত দিক দিয়ে লিভারের স্থান তৃতীয়। এশিয়া প্যাসিফিক অঞ্চলে ৭৮ শতাংশ লিভার ক্যান্সারের জন্য দায়ী হেপাটাইটিস বি ও সি। এ অঞ্চলের জন্য হেপাটাইটিসকে নীরব ঘাতক হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মে ০৭, ২০১৬
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।