ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বাংলাদেশের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে শ্রীলংকার লংকা হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, মে ৪, ২০১৬
বাংলাদেশের চিকিৎসকদের প্রশিক্ষণ দেবে শ্রীলংকার লংকা হাসপাতাল

ঢাকা: বাংলাদেশের চিকিৎসক ও নার্সদেরকে প্রশিক্ষণ সহায়তা প্রদান করতে আগ্রহ দেখিয়েছে শ্রীলংকার লংকা হাসপাতাল। শ্রীলংকা সফররত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বুধবার (০৪ মে) কলম্বোতে লংকা হসপিটাল পরিদর্শনে গেলে কর্তৃপক্ষ এ আগ্রহ ব্যক্ত করে।

 

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বার্তায় জানানো হয়, শিগগিরই বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থার সুযোগ সৃষ্টি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। পাশাপাশি দুই দেশের মধ্যে স্বাস্থ্য খাতের উন্নয়নে পারস্পরিক দ্বিপাক্ষিক সহায়তা জোরদার করার উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

শ্রীলংকার লংকা হসপিটালকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) একটি সফল উদাহরণ হিসেবে মন্তব্য করে মন্ত্রী বলেন, বাংলাদেশেও পিপিপি’র আওতায় স্বাস্থ্য খাতের আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারও এধরনের উদ্যোগকে উৎসাহিত করে।

বর্তমানে দেশে বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিকমানের হাসপাতাল নির্মাণে সরকারকে সহযোগিতা করতে চায় এমন আগ্রহী দেশি-বিদেশি বিনিয়োগকারীকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বাংলাদেশ।
হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা দেশান্থা সিলভা এসময় মন্ত্রীকে হাসপাতালের বিভিন্ন কক্ষ, আইসিইউ, অপারেশন থিয়েটার ও ওয়ার্ড ঘুরে দেখান এবং সেবা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

সকালে স্বাস্থ্যমন্ত্রী শ্রীলংকার দেড়শ’ বছরের পুরনো ন্যাশনাল হসপিটাল পরিদর্শন করে সেখানকার চিকিৎসা সেবা সম্পর্কে ধারণা নেন। হাসপাতালের পরিচালক ড. শিরিল এসময় মন্ত্রীকে অভ্যর্থনা জানিয়ে বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। ন্যাশনাল হসপিটালের অ্যাকসিডেন্ট সার্ভিস ইউনিটে মন্ত্রী কিছুক্ষণ অবস্থান করেন। এ ইউনিটে দুর্ঘটনাকবলিত রোগীদেরকে কিভাবে অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা প্রদান হয় সে সম্পর্কে খোঁজখবর নেন তিনি। ন্যাশনাল হসপিটালে চিকিৎসা ছাড়াও চিকিৎসক এবং নার্সদের আন্ডারগ্রাজুয়েট ও পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণ কার্যক্রম চালানো হয়।

মোহাম্মদ নাসিম এদিন বিকেলে কলম্বোর অদূরে থালাপাথ পিটিয়ার নুগেগেডায় শ্রী জয়বর্ধনেপুয়া জেনারেল হসপিটাল পরিদর্শন করেন।

এসময় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক আসাদুল ইসলাম, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) ফয়েজ আহমেদ, শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয়, অধিদফতর ও হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ০৪, ২০১৬
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।