ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য নিয়ে সাংবাদিকদের সঙ্গে এডিডি'র মতবিনিময়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
মানসিক স্বাস্থ্য নিয়ে সাংবাদিকদের সঙ্গে এডিডি'র মতবিনিময় ছবি: বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

ঢাকা: সমাজে মানসিক স্বাস্থ্য বিষয়ে গণসচেতনতা তৈরির লক্ষ্যে এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (অ্যাকশন অন ডিসবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট) সমাজভিত্তিক মানসিক স্বাস্থ্য প্রকল্পের কর্মীরা সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেছেন।

 

বুধবার (২৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় আলোচকের বক্তব্যে জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. জিল্লুর রহমান খান
বলেন, মানসিক স্বাস্থ্য নিয়ে জাতীয় স্বাস্থ্যসেবা কাঠামো বাড়াতে মনোযোগ দেওয়া হচ্ছে।   জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের মানসিক স্বাস্থ্যসেবা উন্নয়ন ও সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন সেবার কথাও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ চৌধুরী পারিবারিক ও কমিউনিটি পর্যায়ে সচেতনতা তৈরির বিষয়ে গুরুত্ব তুলে ধরেন। সামাজিক কুসংস্কার থেকে বের হয়ে আসার আহ্বান জানান তিনি।

সভায় এডিডি ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। আর প্রকল্প সম্পর্কে তথ্য তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক নাজমুন নাহার।

নাজমুন নাহার জানান, প্রতিবন্ধী মানুষের অধিকার সংরক্ষণের  লক্ষ্যে ১৯৯৫ সালে বাংলাদেশে এডিডি কার্যক্রম শুরু করে। এ কাজের সূত্র ধরে ২০০৯ সাল থেকে পাইলট ভিত্তিতে বাংলাদেশে কমিউনিটি পর্যায়ে মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

এরই ধারাবাহিকতায় গত বছরের আগস্ট মাস থেকে নতুন ভাবে বড় পরিসরে বাংলাদেশের ছয়টি জেলায় (ঢাকা, বাগেরহাট, কুষ্টিয়া, রাজশাহী, নাটোর ও সিরাজগঞ্জ) সিবিএমের সহায়তায় ৩ বছর মেয়াদী মানসিক স্বাস্থ্য প্রকল্প বাস্তবায়নের কাজ হাতে নিয়েছে এডিডি।

এ প্রকল্পের অধীনে এডিডি মোট ১২০০ মানসিক রোগাক্রান্ত মানুষকে নিয়ে কাজ শুরু করেছে। আর্থিকভাবে যারা দারিদ্র্যসীমার নিচে বাস করছেন, মূলত সেই মানুষগুলোকে মর্যাদাপূর্ণ জীবনে ফিরিয়ে এনে তাদেরকে কর্মে যুক্ত করা ও তাদের অধিকার নিশ্চিত করাই এ প্রকল্পের উদ্দেশ্য।

সভায় এডিডি’র কান্ট্রি ডিরেক্টর শফিকুল ইসলাম প্রকল্প বাস্তবায়ন ও মানসিক স্বাস্থ্য সমস্যা আক্রান্ত ব্যক্তিদের অধিকার নিশ্চিত তরতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
একে/টিআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।