ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

‘তামাক প্রতিরোধে দেশবাসীকেও এগিয়ে আসতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
‘তামাক প্রতিরোধে দেশবাসীকেও এগিয়ে আসতে হবে’ স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম / ফাইল ফটো

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, তামাকজাত দ্রব্যের বিক্রি ও সেবন বন্ধ করতে শুধু সরকার একা উদ্যোগ নিলে হবে না, এজন্য দেশবাসীকেও এগিয়ে আসতে হবে।

শনিবার (১২ মার্চ) রাজধানীর সিরডাপ মিলনায়তেন তামাকজনিত মৃত্যুরোধে সচিত্র সতর্কবাণী বাস্তবায়নের আহ্বান শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



‘তামাকের ব্যবহাররোধে মসজিদ, মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসককে এর ক্ষতি সর্ম্পকে বলতে হবে। তাহলেই ধীরে ধীরে কমতে থাকবে এর ব্যবহার। ’

মন্ত্রী বলেন, আমি স্বাস্থ্যের কথা চিন্তা করে উদ্যোগ নিলাম। সেটি বাস্তবায়ন করা আইন মন্ত্রণালয়ের বিষয়। তারা না করলে হবে। আবার বাণিজ্য ও শিল্পমন্ত্রী যদি রাজস্বের কথা চিন্তা করে তাহলে হবেই না।

তামাকের ব্যবহাররোধে প্রয়োজন সব শ্রেণির মানুষের অংশগ্রহণ। এসময় তিনি তামাকের উপর টকশো করার জন্য সাংবাদিকদের আহ্বান জানান।

তথ্যপ্রযুক্তির বিপ্লবের ফলে শিশুরা এখন  মাঠে খেলতে যায় না। তারা ঘরে বসে ল্যাপটপ, ট্যাব নিয়ে খেলা করে। উন্মুক্ত সংস্কৃতি চর্চার অভাবে আমাদের মধ্যে চরম নৈতিক অবক্ষয় ঘটছে বলেও মত দেন নাসিম।

এসময় সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু, সংসদ সদস্য কামরুন্নাহার চৌধুরী, আবুল কালাম আহসানুল হক চৌধুরী, কাজী রোজী, ডা. অরুপ রতন চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
এসই/এমআইএইচ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।