ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাকজনিত মৃত্যু রোধে স্বাস্থ্য বিষয়ক আলোচনা শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মার্চ ৯, ২০১৬
তামাকজনিত মৃত্যু রোধে স্বাস্থ্য বিষয়ক আলোচনা শনিবার

ঢাকা: তামাকজনিত মৃত্যু রোধে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন বিষয়ক এক আলোচনা সভা আগামী শনিবার (১২ মার্চ) বিকেল ৪টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, ইউনাইটেড ফোরাম অ্যাগেনিস্ট টোব্যাকো (ইউএফএটি), অ্যাডভোকেসি ও গবেষণা প্রতিষ্ঠান প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান), গণমাধ্যম কর্মীদের নেটওয়ার্ক এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা’র যৌথ উদ্যোগে সভাটি আয়োজন করা হয়েছে।

সহযোগিতায় রয়েছে ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস (সিটিএফকে)।

বুধবার (০৯ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। আরও অতিথি থাকবেন কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মতিন খসরু, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য মো. নবী নেওয়াজ, সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য মো. হাবিবে মিল্লাত, রংপুর-২ আসনের আবুল কালাম মো. আহ্সানুল হক চৌধুরী, মহিলা আসন-৩০ এর সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পি ও মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ এম নাঈমুর রহমান প্রমুখ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তামাক বাংলাদেশের জনস্বাস্থ্য, অর্থনীতি, পরিবেশ তথা সমাজের জন্য একটি বড় হুমকি। বাংলাদেশ সরকার দেশে কার্যকর তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে ‘তামাকজাত দ্রব্য ব্যবহার, নিয়ন্ত্রণ ও সংশোধন আইন-২০১৩ প্রণয়ন করে। তা বাস্তবায়নের লক্ষ্যে ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০১৫ পাস করা হয়। যা ১৯ মার্চ ২০১৫ গেজেট আকারে প্রকাশের মাধ্যমে কার্যকর রয়েছে।

আইন অনুযায়ী গেজেট প্রকাশের তারিখ থকে সর্বোচ্চ ১২ মাস অর্থাৎ ১৯ মার্চ ২০১৬ তারিখের মধ্যে সব তামাকজাত দ্রব্যের প্যাকেট, মোড়ক, কার্টন বা কৌটায় তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে সৃষ্ট ক্ষতি সম্পর্কিত রঙিন ছবি ও লেখা সংবলিত স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ করা বাধ্যতামূলক।

এমন পরিস্থিতিতে নির্ধারিত সময়ের মধ্যে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বাস্তবায়ন করার লক্ষ্যে ওই আলোচনা সভাটি আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৬
টিআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।