ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সরকারি হাসপাতালে ১৭ মার্চ থেকে বিশেষ সেবা সপ্তাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
সরকারি হাসপাতালে ১৭ মার্চ থেকে বিশেষ সেবা সপ্তাহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: ১৭ মার্চ (বৃহস্পতিবার) থেকে দেশের সব সরকারি হাসপাতাল, স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং কমিউনিটি ক্লিনিকে বিশেষ ‘সেবা সপ্তাহ’ পালন করা হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে এখন থেকে প্রতি বছর এ সপ্তাহ পালনের নিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।



রোববার (০৬ মার্চ) সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে, ‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’।  

সেবা সপ্তাহের প্রতিদিন সকালে হাসপাতালগুলোতে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম এবং বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বহির্বিভাগে চিকিৎসা সেবা দেওয়া হবে।

স্বাস্থ্যসেবা সম্পর্কে প্রতিদিন মোবাইলফোনে খুদে বার্তা পাঠানো হবে বলেও এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় স্বাস্থ্য মন্ত্রণালয়।

জাতীয় পর্যায়ে ওই দিনে কমিউনিটি ক্লিনিক সেবা, অটিজম, শিশুস্বাস্থ্য এবং শিশুর পুষ্টি ও খাদ্য বিষয়ে আলাদা আলাদা সেমিনারের আয়োজন করা হবে।

চিকিৎসা সেবায় নৈতিকতা বিষয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) উদ্যোগে আলোচনা সভা, ইউনিয়ন, উপজেলা এবং জেলা পর্যায়ের সব হাসপাতালে স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করা হবে।

এছাড়া বিভিন্ন বিদ্যালয়ে স্বাস্থ্যসেবা কার্যক্রম, হাসপাতালে রোগীদের জন্য উন্নতমানের মধ্যাহ্নভোজ সরবরাহ, স্বাস্থ্যখাতের অগ্রগতি নিয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনীসহ সপ্তাহব্যাপী নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

সভায় স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. ওয়াহিদ হোসেন, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসানসহ বিভিন্ন হাসপাতালের পরিচালকরা সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৬
এমআইএইচ/এএটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।