ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ডাকাতিয়া চরের ভাসমান হাসপাতালে স্যাটেলাইট চিকিৎসা

মাজেদুল নয়ন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
ডাকাতিয়া চরের ভাসমান হাসপাতালে স্যাটেলাইট চিকিৎসা ছবি: দিপু/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চর ডাকাতিয়া, দেওয়ানগঞ্জ, জামালপুর থেকে: বলাতলি গ্রাম থেকে যমুনার পাড় পর্যন্ত ধু ধু বালুচর। টলটলে যমুনায় ভাসছে একটি হাসপাতাল জাহাজ।

এখানেই চিকিৎসা সেবা নিতে আসেন যমুনার অাশপাশের চড়ের মানুষরা। ভাসমান এ হাসপাতালের মাধ্যমে চড়ের দরিদ্র মানুষকে উন্নত স্বাস্থ্যসেবা দিয়ে অাসছে এমিরেটস ফ্রেন্ডশিপ হসপিটাল।

ঢাকা, এমনকি ইউরোপ থেকে অাসা চিকিৎসকরাও এখানে দিয়ে থাকেন স্বাস্থ্যসেবা। আরো উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে স্যাটেলাইট সেবা চালু করলো হাসপাতালটি। ভিস্যট এর মাধ্যমে এখন চরের মানুষদের সরাসরি চিকিৎসা পরামর্শ দিতে পারবেন বিদেশি চিকিৎসকরা।

রোববার (০৬ মার্চ) দুপুরে ভাসমান হাসপাতালটিতে এ স্যাটেলাইট সেবার উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শহরেও মানুষ যে স্বাস্থ্য সেবা পান না, ভাসমান হাসপাতালের মাধ্যমে তা পেয়ে থাকেন। এখানে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা হয়েছে। জটিল সব অস্ত্রোপচারও করা হচ্ছে এখানে। আমাদের সরকারের একার পক্ষে এতো প্রত্যন্ত চড়ে এখনো স্বাস্থ্যসেবা নিশ্চিত করা সম্ভব হয়নি। সেখানে বেসরকারি উদ্যোগকে এগিয়ে আসতে হবে।

বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপ এর ফাউন্ডার এবং নির্বাহী পরিচালক রুনা খান বলেন, যেখানে মানুষ চিকিৎসা পায় না, সেখানে সেবা দেয়াটাই ফ্রেন্ডশিপ হসপিটালের কাজ। চরের মানুষ অপেক্ষাকৃত দরিদ্র। অাবার কিছু অর্থ থাকলেও সঠিক সেবা পান না। অনেকে ছোট অসুখে মারা যাচ্ছেন। তাদের একটু ভালো সেবা দেওয়ার লক্ষ্যেই এ হাসপাতাল।

অনুষ্ঠানে অারো বক্তব্য রাখেন, ফ্রেন্ডশিপ লাক্সেমবার্গের চেয়ারম্যান মার্ক এলভিনজার, স্কয়ার ইনফরমেটিক্স বাংলাদেশের পরিচালক কলিন পাট্রা প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্যটেলাইটের মাধ্যমে ৩ বছর বয়সী লুৎফাকে ইন্টারনেটে চিকিৎসা পরামর্শ দেন ইতালির প্লাস্টিক সার্জন ডা. ফাবিও মাসিমো এবেনাভোলি।

লুৎফা’র মা বিলকিছ বলেন, এখানে ৩ টাকা থেকে দশ টাকায় চিকিৎসা পরামর্শ, ওষুধ প্রদান এবং অস্ত্রোপচার করা হয়।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, মার্চ ৬, ২০১৬
এমএন/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।